শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্কার মনোনয়নের তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নির্মাতা নাজরিন চৌধুরী

অস্কার মনোনয়নের তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নির্মাতা নাজরিন চৌধুরী

৯৬তম অস্কারে চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান চিত্রনাট্যকার, পরিচালক ও অভিনেত্রী নাজরিন চৌধুরী।

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কারের লাইভ অ্যাকশন শর্ট বিভাগে মনোনীত হয়েছে তাঁর পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’। তাঁর সঙ্গে যৌথভাবে মনোনয়ন পেয়েছেন সিনেমাটির প্রযোজক সারা ম্যাকফারলেন। এতে অভিনয় করেছেন হলিউড অভিনেত্রী ব্রিটানি স্নো।

‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’ যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যের র‌্যাচেল নামের এক সিঙ্গেল মায়ের গল্পকে কেন্দ্র করে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি। কাহিনি এগিয়েছে ওয়েট্রেস পেশার ওই নারী তাঁর দুই সন্তান নিয়ে চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখোমুখি হওয়ার ঘটনা নিয়ে। ওই রাজ্যে গর্ভপাত নিষিদ্ধ থাকায় তিনি অন্যত্র গিয়ে সেই প্রক্রিয়া সম্পন্ন করেন। এর জন্য তাঁকে টাকা জোগাড় করতে হয়। এমন ঘটনাগুলোর মধ্যে কিছু হৃদয়বিদারক সত্যের সম্মুখীন হন তিনি; যা তাঁর জীবনের গতিপথকে পরিবর্তন করে দেয়।

নাজরিন চৌধুরী একাধারে চিত্রনাট্যকার, অভিনেত্রী, লেখক, নাট্যকার ও টেলিভিশন প্রযোজক। আমাজন প্রাইমের ‘জ্যাক রায়ান’ সিরিজের একটি, বিবিসি ওয়ানের ‘ইস্টএন্ডারস’ সিরিজের দুটি, এএমসি চ্যানেলের ‘ফিয়ার অ্যান্ড ওয়াকিং ডেড’ সিরিজের আটটি পর্ব লিখেছেন তিনি। এ ছাড়া বেশ কিছু টিভি অনুষ্ঠানের চিত্রনাট্যকার হিসেবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। বাংলাদেশি মা-বাবার সন্তান নাজরিন চৌধুরীর বেড়ে ওঠা ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিম লন্ডনে। তিনি কিংস কলেজ লন্ডনে বায়োমেডিকেল সায়েন্স নিয়ে পড়াশোনা করেন এবং ডাক্তার হওয়ার জন্য বিএসসি অনার্সসহ স্নাতক পাস করেন। কিন্তু অবশেষে একজন লেখক হিসেবে নিজেকে প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, আগামী ১০ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ৯৬তম অস্কার বিজয়ীদের হাতে সোনালি ট্রফি তুলে দেবেন বিখ্যাত তারকারা। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন আমেরিকান তারকা জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে জমকালো এই আয়োজন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  অস্কারের ৯৪তম আসর বসছে আজ

সংবাদটি শেয়ার করুন