শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শাহরুখ-দীপিকার বিরুদ্ধে ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগ

শাহরুখ-দীপিকার বিরুদ্ধে ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগ

দীর্ঘ বিরতির পর ‘পাঠান’ সিনেমা দিয়ে বলিউডে কামব্যাক করতে চলেছেন বলিউড বাদশাহ শাহরুখ খান। মুক্তি যত ঘনিয়ে আসছে, তত আলোচনা এবং সমালোচনা দুটোই বাড়ছে।

সম্প্রতি সিনেমাটির গান ‘বেশরম রঙ’ প্রকাশের পর যেটিকে সহজভাবে নিতে পারেনি ভারতের হিন্দু সমাজ। তাদের অভিযোগ, গানের দৃশ্যে তাদের পবিত্র ‘গেরুয়া’ রঙের পোশাক পরে অশ্লীলতা করেছেন দীপিকা। এতদিন বিতর্ক কেবল সোশ্যাল মিডিয়া আর রাস্তায় আন্দোলনে সীমাবদ্ধ ছিলো। এবার দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ দায়ের করেছেন বিনিত জিন্দাল নামের সুপ্রিম কোর্টের এক আইনজীবী। শাহরুখ খান, দীপিকা পাড়ুকোনসহ ‘পাঠান’ সংশ্লিষ্টদের সেখানে অভিযুক্ত করা হয়েছে।

অভিযোগে বলা হয়, “এই গান অশ্লীল এবং আপত্তিকর। এটি হিন্দু ভাবাবেগের বিরুদ্ধে, কারণ দীপিকা একটি গেরুয়া রঙের বিকিনি পরে শাহরুখ খানের সঙ্গে ‘বেশরম রঙ’ (নির্লজ্জ রঙ) গানে পারফর্ম করেছেন। গেরুয়া রঙের পোশাক পরে এরকম আপত্তিকর নৃত্যের মাধ্যমে দীপিকা এবং শাহরুখ হিন্দু ভাবাবেগে আগাত করেছেন।” আইনজীবীর দাবি, ভারতীয় আইনের ২৯৫এ, ২৯৮, ৫০৫, ৬৭ আইটি এবং ৩৪ আইপিসি ধারায় শাহরুখ-দীপিকা শাস্তিযোগ্য অপরাধ করেছেন। এজন্য তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া উচিত বলে মনে করেন তিনি।

অভিযোগে ‘বেশরম রঙ’ গানটি ইন্টারনেট থেকে ডিলিট করে ফেলা এবং সিনেমা থেকেও সরিয়ে ফেলার দাবি জানিয়েছেন বিনিত।

দেশটির বিভিন্ন জায়গায় গানটির বিরুদ্ধে অভিযোগ তুলে মামলার আবেদন করছেন ক্ষুব্ধ হিন্দুরা। বিহারের মুজাফফরপুর জেলা আদালতেও একটি অভিযোগ দাখিল হয়েছে। সেখানেও ‘হিন্দু ধর্মানুভূতিতে আঘাত’র অভিযোগ তোলা হয়েছে শাহরুখ-দীপিকার বিরুদ্ধে।

আরও পড়ুনঃ  রোজিনার শিল্পী সমিতি থেকে পদত্যাগ

‘পাঠান’ সিনেমাটি নিষিদ্ধ হওয়া উচিত বলেও অনেকে মত প্রকাশ করেন। অযোধ্যার রাজু দাস নামের একজন মানুষকে আহ্বান জানিয়েছেন সিনেমা হলে আগুন জ্বালানোর জন্য। এছাড়া মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী নরোত্তম মিশ্রও একই অভিযোগে ক্ষোভ প্রকাশ করেছেন।

যদিও শাহরুখ খান বা দীপিকা পাড়ুকোন এখনও স্পষ্টভাবে কিছু বলেননি। গত ১৫ ডিসেম্বর কলকাতা আন্তর্জাতিল চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে শাহরুখ বলেছেন, ‘আমি এবং ভারতে যত ইতিবাচক মানুষ আছেন, সবাই এখনও জীবিত।’

প্রসঙ্গত, ‘পাঠান’ নির্মাণ করেছেন ‘ওয়ার’ খ্যাত সিদ্ধার্থ আনন্দ। এতে শাহরুখ-দীপিকার সঙ্গে আছেন জন আব্রাহাম। এছাড়া অতিথি চরিত্রে দেখা যাবে সালমান খানকে। আগামী ২৫ জানুয়ারি ছবিটি হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় মুক্তি পাবে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন