শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্মান ও ভালোবাসা নিয়ে বাঁচতে চাই: সুচরিতা

সম্মান ও ভালোবাসা নিয়ে বাঁচতে চাই সুচরিতা

সাদাকালো যুগের স্বর্ণালি সিনেমার নায়িকা সুচরিতা। যার সামাজিক সিনেমায় অভিনয়ে দর্শকদের হাসিয়েছে, কাঁদিয়েছে এবং আনন্দ দিয়েছে।

পরিচালনা করেন আজিজুর রহমানের স্বীকৃতি সিনেমার মাধ্যমে নায়িকা হিসেবে আবির্ভাব হয় সুচরিতার। ১৯৭২ সালে নায়িকা হিসেবে যাত্রা শুরু করে অল্প কয়েক বছরের মধ্যে যাদুর বাঁশী সিনেমা দিয়ে চমক দেখান। যাদুর বাঁশী তাকে এনে দেয় অসম্ভব জনপ্রিয়তা।

দীর্ঘ পথচলায় ক্যারিয়ারের অনেক সুপারহিট নায়কের বিপরীতে অভিনয় করেছেন সুচরিতা। জুটি বেধেছেন নায়ক উজ্জ্বল, জসীম, আলমগীর, সোহেল রানা, ফারুক, ওয়াসিম,ইলিয়াস কাঞ্চনসহ অনেকের সঙ্গে। সামাজিক সিনেমা ছাড়াও রোমান্টিক সিনেমা করেও সফলতা পেয়েছেন।

যাদুর বাঁশীতে পাখি চরিত্রের অভিনয় করে সকল বয়সী দর্শকের মনে জাদুকরী নায়িকা হওয়া সুচরিতা দীর্ঘ শিল্পী জীবনে ২ শতাধিক সিনেমায় অভিনয় করেছেন। ২ বার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। প্রথমবার এই স্বীকৃতি অর্জন করেন চাষী নজরুল ইসলাম পরিচালিত হাঙর নদী গ্রেনেড সিনেমার অভিনেত্রী হিসেবে। দ্বিতীয়বার এই স্বীকৃতি তার ঘরে আসে মেঘকন্যা সিনেমায় মাদার চরিত্রের জন্য।

কাজল লতা সিনেমায় দ্বৈত চরিত্রে অভিনয় করে আজও কাজল ও লতা হিসেবে দর্শকদের হৃদয়ে রয়ে গেছেন। কথা দিলাম সিনেমায় ময়না চরিত্রটিও তার অভিনয় জীবনের সেরা চরিত্রগুলোর একটি। অন্যদিকে জীবন নৌকা সিনেমায় হাসি চরিত্রটিও তাকে এনে দেয় খ্যাতি। হাঙর নদী গ্রেনেড সিনেমায় বুড়ি চরিত্রে অসাধারণ অভিনয় করে অনন্য উচ্চতায় নিয়ে যান অভিনেত্রী হিসেবে। যা এখনো তাকে প্রশংসায় ভাসায়।

আঁখি মিলন সিনেমায় আঁখি চরিত্রে অভিনয় করে দারুণভাবে সফলতা পেয়েছেন। ত্রাস সিনেমায় রোকেয়া চরিত্রটিও তার অভিনয় জীবনকে সমৃদ্ধ করেছে।

আরও পড়ুনঃ  না ফেরার দেশে গীতিকার-সুরকার স্বপ্নীল

এ সময়ে সুচরিতা অভিনয় করছেন ছটকু আহমেদ পরিচালিত আহারে জীবন সিনেমায়। সাদাকালো যুগের সাড়া জাগানো এই নায়িকা বলেন, বহু বছর ধরে সিনেমায় অভিনয় করছি। অভিনয় আমার ভালোবাসা, অভিনয় আমার নেশা। অভিনয় করে একধরণের শান্তিপাই। এজন্য এখনো অভিনয় আমাকে টানে। তিনি বলেন, সিনেমাটা এখন শখে করি।

তিনি বলেন,আমরা সিনিয়ররা একটু সম্মান আর ভালোবাসা চাই। যতদিন আছি ভালোবাসা ও সম্মান নিয়ে বাঁচতে চাই। আর কোনো চাওয়া নেই।

সিনেমায় সুচরিতা যাত্রা শুরু হয়েছিল একজন শিশুশিল্পী হিসেবে। সেই সময়ে তার নাম ছিল বেবী হেলেন। কোটি মানুষের ভালোবাসার অভিনেত্রী সুচরিতা জীবনের বাকী সময়ও ভক্তদের ভালোবাসা আর সম্মানে সিক্ত হতে চান।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন