বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বলিউড দের তাড়কাদের বয়কটের ডাক!

গোটা ভারতজুড়ে চলছে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে আন্দোলন। এই প্রতিবাদে অংশ নেওয়া দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ওপর পুলিশের লাঠিচার্জের ঘটনার বিষয়ে এবং মেয়েদের নিরাপত্তা নিয়ে কোনোরকম প্রতিবাদ করতে দেখা যায়নি বলিউড তারকাদের।

তারকারা কেন প্রতিবাদ করছেন না এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে নানা আলোচনা-সমালোচনা। বলিউডভক্তদের অনেকের চোখের কাটা হয়ে আছেন এখন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সালমান খান, আমির খানসহ খ্যাতির শীর্ষে থাকা অভিনয়শিল্পীরা। এখন সময় এসেছে বলিউডের এসব তাড়কাদের সিনেমা বয়কট করার।

এদিকে জামিয়ার শিক্ষার্থীদের নিয়ে ব্যঙ্গাত্মক পোস্টে লাইক করায় সমালোচিত হচ্ছেন অভিনেতা অক্ষয় কুমার। ওই ঘটনায় অক্ষয়কে মেরুদণ্ডহীন বলেছেন অনেকেই। যদিও অক্ষয় বারবার দাবি করছেন, ইন্টারনেটে বিভিন্ন জিনিস সার্চ করার সময় ভুল করে ওই পোস্টে লাইক দিয়েছেন তিনি। যদিও ক্ষমা চেয়েছেন তিনি। এর পরও অক্ষয়সহ বলিউডের একাধিক তারকাদের বয়কটের ডাক দেওয়ারও হুমকি দিয়েছেন বলিউডভক্তরা।

কিন্তু অন্যদিকে জামিয়ার মাদ্রাসা ছাত্রদের পাশে দাঁড়িয়েছেন টালিউড তারকারা। তাদের মধ্যে রয়েছেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়, পরিচালক অপর্ণা সেন, সৃজিত মুখার্জি, অনুপম রায় থেকে শুরু করে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়সহ আরও অনেকেই। প্রতিবাদ জানিয়ে জাতীয় পুরস্কার বয়কট করেছেন পরিচালক সুপ্রিয় সেন।

এছাড়া ভারতের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে গণআন্দোলনে পথে নেমেছেন গৌতম ঘোষ, মিমি চক্রবর্তী, সোহম, নুসরাত জাহান প্রমুখ। অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি টুইটারে লিখেছেন, আর কেউ না দাড়ালেও ছাত্ররা এ ফ্যাসিস্ট শাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াবে। দিনটিকে ব্ল্যাক ডে হিসেবে উল্লেখ করে কেন্দ্রীয় সরকারের জোর সমালোচনা করেন তিনি। সৃজিত  দেশের ছাত্রসমাজের ওপর এ রকম নৃশংস আক্রমণের তীব্র নিন্দা জানিয়েছে।

আরও পড়ুনঃ  কাজের মূল্যে ফারাক খুঁজি না : পিয়া জান্নাতুল

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন