শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মেলায় ৩শ কৃষিপণ্য নিয়ে হাজির ক্ষুদে শিক্ষার্থীরা

মেলায় ৩শ কৃষিপণ্য নিয়ে হাজির ক্ষুদে শিক্ষার্থীরা

আধুনিক যুগে কৃষি কাজে ব্যবহার হচ্ছে উন্নতমানের উপকরণ। হারিয়ে যাওয়ার পথে শাবল, কোদাল, দা, জোয়াল, ঢালু ও মইসহ পুরনো কৃষি সহায়ক পণ্যগুলো। আর এসব পুরনো কৃষি উপকরণ ও কৃষি পণের সঙ্গে পরিচয় করিয়ে দিতে শিক্ষার্থীদের নিয়ে লক্ষ্মীপুরে কৃষি পণ্য মেলার আয়োজন করা হয়েছে। মেলায় কৃষি পণ্য ও উপকরণ নিয়ে শিক্ষক-শিক্ষার্থীরা শতাধিক স্টল বসিয়েছেন। এটি দেখতে ভিড় জমায় বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। 

গতকাল বৃহস্পতিবার সকালে ন্যাশনাল আইডিয়াল স্কুলের উদ্যোগে দিনব্যাপি আয়োজিত এ মেলার উদ্বোধন করেন লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া। এ সময় উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. জাকির হোসেন, পৌরসভার কাউন্সিলর আবুল খায়ের স্বপন প্রমুখ। স্টলগুলোতে স্থান পেয়েছে পুদিনা পাতা, থানকুনি, সজনে, লেটুস ও বটি পাতা, ঢেকি শাক, কচু, এলিচা শাকসহ ৩০ ধরনের শাক। আছে মসুর ডাল, মুগ, হেলন, মাশ কলাইসহ ২০ ধরনের ডাল। ওল, শালগুম, মোচা, কাইঞ্জাল, ডাটাসহ ৫৮ ধরনের সবজি ছিল। জয়ত্রি, লবঙ্গ, জাফরান, জায়ফল, হরতকি, মেথিসহ  ৩২ ধরনের মসলা এবং ডুমুর, আপিন, এন্না, শালুক, ভাঙ্গি, শরিফা, বেল, চালতাসহ ৬৫ ধরনের ফল। কৃষি কাজে ব্যবহৃত উপকরণগুলোর মধ্যে ছিল লাঙ্গল, কাস্তে, শাবাল, কোদাল, দা, জোয়াল, ঢালু ও মইসহ প্রায় ৩০টি উপকরণ।

স্কুলের উপাধ্যক্ষ হাবিবুর রহমান সবুজ জানান, ছাত্র-ছাত্রীদের কৃষক ও কৃষি পণ্যের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্যই তাদের এ আয়োজন। এ মেলার মাধ্যমে প্রায় অর্ধশতাধিক স্টলে ৩০০ কৃষি পণ্যের প্রদর্শনী ও বিক্রয়ের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুনঃ  ঢাবিতে বিশ্ব ফার্মাসিষ্ট দিবস পালিত

বক্তারা বলেন, দারিদ্র্যমুক্ত উন্নত বাংলাদেশ গড়ে তুলতে কৃষির কোনো বিকল্প নাই। আর দেশকে উন্নত করতে শিক্ষার্থীরাই এতে মূখ্যভূমিকা রাখতে পারে। এ কৃষিপণ্য মেলা শিক্ষার্থীদের জন্য ভবিষ্যতের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন