শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

৪৩তম বিসিএসের ফল প্রকাশ আজ

৪৩তম বিসিএসের ফল প্রকাশ আজ

৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল আজ বৃহস্পতিবার প্রকাশ করা হবে। ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। গতকাল বুধবার পিএসসির একাধিক কর্মকর্তা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তবে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন এ বিষয়ে সরাসরি কোনো উত্তর দেননি।

পিএসসি চেয়ারম্যান বলেন, বৃহস্পতিবার ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে। নাম প্রকাশ করতে না চাওয়া এক কর্মকর্তা বলেন, বৃহস্পতিবার কমিশনের সভার পর ৪৩তম প্রিলিমিনারির ফল প্রকাশ করা হবে। এ জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করা হয়েছে।

গত বছরের ২৯ অক্টোবর অনুষ্ঠিত হয় প্রিলিমিনারি পরীক্ষা। আটটি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা হয়। পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন ৪ লাখ ৪২ হাজার ৮৩২ চাকরিপ্রার্থী, যা বিসিএসের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ আবেদনের রেকর্ড।

২০২০ সালের ৩০ নভেম্বর ৪৩তম সাধারণ বিসিএসের জন্য বিজ্ঞপ্তি দেয় পিএসসি। সে বছরের ৩০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন প্রক্রিয়া। শুরুতে আবেদনের শেষ সময় গত বছরের ৩১ জানুয়ারি করা হলেও পরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সুপারিশে সময় বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়।

৪৩তম বিসিএসের মাধ্যমে সরকার বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জনকে নিয়োগ দেবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে নিয়োগ হবে ৩০০ জন। পুলিশের এএসপি পদে নিয়োগ হবে ১০০ জন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়োগ দেয়া হবে ২৫ জনকে। শিক্ষায় সবচেয়ে বেশি ৮৪৩ ক্যাডার নিয়োগ দেয়া হবে। এ ছাড়া অডিটে ৩৫, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪, সমবায়ে ২০, ডেন্টাল সার্জন পদে ৭৫ ও অন্যান্য ক্যাডারে নিয়োগ দেয়া হবে ৩৮৩ জনকে।

আরও পড়ুনঃ  মানবেতর জীবনযাপন কাটাচ্ছে কিন্ডার গার্টেনের শিক্ষকরা

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন