শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষক-শিক্ষার্থী অনুপাতে সবচেয়ে পিছিয়ে বেরোবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষক-শিক্ষার্থী অনুপাতের আন্তর্জাতিক মানদণ্ড প্রকাশ করেছে। এই মানদণ্ডে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)। সম্প্রতি ইউজিসি কর্তৃক প্রকাশিত ৪৭তম বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে বিশ্বব্যাপী শিক্ষক-শিক্ষার্থীর গড় অনুপাতের নূন্যতম মানদণ্ড ধরা হয় ১:২০। অর্থাৎ প্রতি ২০ জন শিক্ষার্থীর জন্য শিক্ষক থাকতে হবে একজন করে।

ইউজিসির প্রতিবেদনের তথ্যানুযায়ী, দেশে সব মিলিয়ে বর্তমানে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা রয়েছে ১৫৭টি। এ মধ্যে সরকারি ৫০টি আর বেসরকারি ১০৭টি। সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৪৬টির শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত প্রকাশ করা হয়েছে। এর মধ্যে জাতীয়, উন্মুক্ত ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় বাদে শিক্ষক-শিক্ষার্থী অনুপাতের আন্তর্জাতিক মান নেই ১৬টি বিশ্ববিদ্যালয়ে।

শিক্ষক-শিক্ষার্থী অনুপাতের আন্তর্জাতিক মানদণ্ডে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে পিছিয়ে রয়েছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে মোট শিক্ষার্থী রয়েছে ১০ হাজার ৯৯ জন। এবং প্রতিষ্ঠানটিতে শিক্ষক রয়েছেন ১৮৬ জন। ফলে বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত ১:৫৪।

অনুসন্ধানে জানাগেছে, বর্তমানে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কোনো কোনো বিভাগে প্রায় ৪০০ শিক্ষার্থীর বিপরীতে শিক্ষক রয়েছেন মাত্র চার-পাঁচজন। এর মধ্যে আবার শিক্ষাছুটিতে রয়েছেন অনেকেই। এতে করে বিভাগগুলোতে যেমন সেশনজট বাড়ছে তেমনি শিক্ষার মানও কমে যাচ্ছে বলে মনে করছেন শিক্ষকরা।

এ ব্যাপারে ব্যবস্থাপনা বিভাগের প্রধান অধ্যাপক ড. মতিউর রহমান জানান, শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়কে বিভিন্ন বিভাগের চাহিদা এবং স্ট্রাকচার অনুযায়ী পদ সৃষ্টি করা উচিত এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে পদ অনুমোদনের ব্যাপারে খেয়াল রাখা দরকার। তাহলে শিক্ষক শিক্ষার্থীর অনুপাতের আন্তর্জাতিক মানদণ্ডের সঙ্গে শিক্ষার মানও বৃদ্ধি পাবে।

আরও পড়ুনঃ  গবিতে সকল একাডেমিক কার্যক্রম বন্ধ

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন