শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

মান্তা সম্প্রদায়ের গর্ব অভি

মান্তা সম্প্রদায়ের গর্ব অভি

এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেলো পটুয়াখালীর বাউফলে মান্তা সম্প্রদায়ের আবু ইউসুফ অভি। এ সম্প্রদায় থেকে এই প্রথমবার কেউ এসএসসি পাশ করেছে। অভি বাউফলের কালাইয়া ইউনিয়নের বগী বটতলা এলাকার মান্তা সম্প্রদায়ের ফরিদ সর্দার ও রুনু লায়নার ছেলে। দুই ভাই ও দুই বোনের মধ্যে অভি সবার ছোট।

দেশের বিভিন্ন এলাকায় নদী ভাঙনের শিকার শতাধিক পরিবার বগী বটতলায় আশ্রয় নিয়েছেন। নিজেদের কোনো ভিটা বাড়ি না থাকায় যুগের পর যুগ নৌকায় বসবাস করছেন তারা। এ মান্তা সম্প্রদায়ের সবাই তেঁতুলিয়া নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। ভাসমান হওয়ায় সরকারি সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত তারা। জীবিকার টানে সন্তান নিয়ে মাছ শিকার করায় লেখাপড়ার সুযোগ হয় না এ সম্প্রদায়ের শিশুদের। কয়েক বছর আগে আরএসসি নামের একটি বেসরকারি উন্নয়ন সংস্থা সুবিধা বঞ্চিত শিশুদের পাঠদান কার্যক্রম শুরু করে।

ওই সংস্থার মাধ্যমে অভি প্রাক প্রাথমিক শিক্ষা গ্রহণ করে। এরপর জহিরুল হক নামের এক শিক্ষকের সহায়তায় কর্পূরকাঠি ইসলামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হয়। পঞ্চম শ্রেণিতে জিপিএ ৫ পেয়ে অভি এলাকায় অলোড়ন সৃষ্টি করে। কর্পূরকাঠি ইসলামিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণীতে এবং সর্বশেষ এসএসসি পরীক্ষায় সে জিপিএ ৫ পায়। জিপিএ-৫ পাওয়া অভিকে নিয়ে স্থানীয়দের আগ্রহের শেষে নেই।

কর্পূরকাঠি ইসলামিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তুষার কান্তি ঘোষ বলেন, দারিদ্রতার কারণে অভির উচ্চ শিক্ষা অর্জনের স্বপ্ন যখন ভেঙে যাওয়ার উপক্রম হয় তখন আমরা এক শিক্ষকের বাড়িতে রেখে তাকে লেখাপড়া করার সুযোগ দেই। অভি এখন মান্তা সম্প্রদায়ের গর্ব। এই সম্প্রদায় থেকে এই প্রথম কেউ এসএসসি পাশ করেছে।

আরও পড়ুনঃ  ভর্তি কার্যক্রম স্থগিত চার কলেজের

অভি বলেন, এবার এইচএসসির পর্ব শুরু করতে হবে। বিভিন্ন সময় অনেকে আমাকে অর্থ দিয়ে সহযোগীতা করেছে। সে অর্থ ব্যাংকে জমা করে রেখেছি। ভর্তি আর বই কিনতে জমানো টাকায় হয়ে যাবে। আমার কোনো উচ্চাকাঙ্খা নেই। শুধু লেখাপড়া করতে চাই। ভবিষ্যতে কি হবে তা সময় বলে দেবে। এসএসসি পরীক্ষা দিয়ে কিশোরগঞ্জে এসেছি। হাত খরচের জন্য ৪ হাজার টাকা বেতনে একটি বেসরকারি হাসপাতালে পার্টটাইম জব করছি। খুব শিগগিরই দেশে এসে কলেজে ভর্তি হব।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন