শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জবি ক্যারিয়ার ক্লাবের উদ্যোগ: ‘লার্ন ফ্রম হোম’

করোনাভাইরাসের প্রকোপে ছেয়ে গেছে সারাদেশ। এরই মধ্যে করোনার প্রাদুর্ভাব রুখতে গত ১৭ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষার্থীরা বাসায় কাটাচ্ছে অবসর সময়। এই অবসর সময়টুকু কিভাবে কাজে লাগানো যায়, সেই ভাবনা থেকেই জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যারিয়ার ক্লাব বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্রছাত্রীদের জন্য শুরু করেছে স্কিল-ডেভলপমেন্ট সেশন ‘লার্ন ফ্রম হোম’।

গত শনিবার (২১ মার্চ) থেকে শুরু হওয়া অনলাইনভিত্তিক এই শিক্ষামূলক সেশনটির আওত্তায়, ছাত্রছাত্রীদের জন্য হায়ার স্ট্যাডি, প্রফেশনাল কমিউনিকেশন হ্যাকস, প্রফেশনাল ইমেইল রাইটিং, প্রবলেম সভলিং এন্ড ক্রিটিকাল থিংকিং, টিমওয়ার্ক, মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট, প্রেজেন্টেশন, মাইক্রোসফট এক্সেল, এডোবি ইলাস্ট্রেটর, রিসার্চ’ সহ বিভিন্ন ধরনের সফটস্কিল ডেভেলপমেন্টের উপর অনলাইন কর্মশালা চলছে।

কর্মশালাগুলোতে অভিজ্ঞ ট্রেইনারদের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার ক্লাব তাদের ফেসবুক গ্রুপের মাধ্যমে লাইভে এসে নির্ধারিত বিষয় নিয়ে আলোচনা করছে এবং ছাত্রছাত্রীদের প্রশ্নের উত্তর দিচ্ছে।

এছাড়া খুব শীঘ্রই শিক্ষার্থীদের সুবিধার্থে সংগঠনটি Zoom অ্যাপের (অনলাইন কনফারেন্সিং মাধ্যম) দ্বারা সেশনটি পরিচালনা করতে যাচ্ছে।

এই বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের প্রেসিডেন্ট জাহিদুল ইসলাম বলেন, ‘আমরা সবাই একটা কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। আমাদের সকলের উচিত বাসায় থেকে নিজের এবং অন্যদের নিরাপত্তা নিশ্চিত করা। আর বাসায় বসে সময়টিকে কাজে লাগিয়ে নিজেদেরকে আরো দক্ষ করে তুলতেই আমাদের এই প্রচেষ্টা ‘

এছাড়াও সংগঠনটি মানুষকে করোনাভাইরাস সম্পর্কে সচেতন করতে তাদের ফেসবুক পেইজ থেকে নিয়মিত সচেতনতামূলক পোস্ট দিইয়ে যাচ্ছে।

আরও পড়ুনঃ  করোনায় মারা গেলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন