শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

৪১তম বিসিএস: নন-ক্যাডারে নিয়োগ পাচ্ছেন এক হাজারের বেশি প্রার্থী

৪১তম বিসিএস নন-ক্যাডারে নিয়োগ পাচ্ছেন এক হাজারের বেশি প্রার্থী

৪০তম বিসিএসে নন ক্যাডার পদে তিন হাজার ৬৫৭ প্রার্থীকে নিয়োগের সুপারিশের পর এবার ৪১তম বিসিএসের নন-ক্যাডারে বিভিন্ন গ্রেডে নিয়োগের জন্য প্রাথমিকভাবে এক হাজারের বেশি পদের তালিকা পেয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পদ সংখ্যা বাড়বে না কি কমবে সে বিষয়ে জানতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে সংস্থাটি।

নানা জটিলতায় প্রায় তিন বছর পর ৪০তম বিসিএসে নন ক্যাডার পদে তিন হাজার ৬৫৭ প্রার্থীকে নিয়োগের সুপারিশ করা হয়েছিল। পিএসসি’র সূত্র বলছে, প্রাথমিকভাবে এক হাজারের বেশি পদে নিয়োগের চাহিদা পাওয়া গেছে। এই সংখ্যা বাড়তে কিংবা কমতে পারে। পদের সংখ্যা চূড়ান্ত করতে গত সপ্তাহে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। তবে সেই চিঠির জবাব এখনো দেয়নি মন্ত্রণালয়।

নিয়োগ শাখার এক কর্মকর্তার তথ্যমতে, বিভিন্ন মন্ত্রণালয় এবং দপ্তরে খোঁজ নিয়ে নতুন করে কোথাও কোনো পদ শূন্য হলে সেটি নোট করবে জনপ্রশাসন মন্ত্রণালয়। এরপর কত পদে নিয়োগ দেওয়া যাবে পিএসসিকে জানানো হবে। এরপর পিএসসি বিজ্ঞপ্তি জারি করব। এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, প্রাথমিকভাবে তালিকার পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি। তাদের চূড়ান্ত তালিকা না পাওয়া পযন্ত এই তালিকাকে চূড়ান্ত তালিকা বলা যাবে না।

প্রসঙ্গত, গত ৩ আগস্ট ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি। এই বিসিএসের মাধ্যমে দুই হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। পেশাগত ১৬টি ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় কাউকে সুপারিশ করতে পারেনি পিএসসি। এছাড়া নন-ক্যাডারে নয় হাজার ৮২১ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছে। ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। ২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি।

আরও পড়ুনঃ  অনশন ভাঙলেন শাবিপ্রবির শিক্ষার্থীরা

উক্ত প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হন ২১ হাজার ৫৬ জন। তারা লিখিত পরীক্ষায় অংশ নেন। গত বছরের ১০ নভেম্বর ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হন ১৩ হাজার জন।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন