শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এইচএসসি পরীক্ষায় ৬ষ্ঠ দিনে বহিষ্কার ৫২, অনুপস্থিত ১০,৪০২

এইচএসসি পরীক্ষায় ৬ষ্ঠ দিনে বহিষ্কার ৫২, অনুপস্থিত ১০,৪০২

এইচএসসি ও সমমানের পরীক্ষার ৬ষ্ঠ দিনে ১১ শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল ১০ হাজার ৪০২ জন শিক্ষার্থী। এছাড়া অসদুপায় অবলম্বনের দায়ে ৫২ জনকে বহিষ্কার করা হয়েছে। এরমধ্যে শিক্ষার্থী ৪৯ জন এবং ৩ জন পরীক্ষক।

মঙ্গলবার (২৯ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে।

আটটি শিক্ষাবোর্ডে বিজ্ঞান বিভাগের পদার্থ বিজ্ঞান ১ম পত্র, ব্যবসা শিক্ষায় হিসাব বিজ্ঞান ১ম পত্র, যুক্তিবিদ্যা ১ম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রাকৃতিক দুর্যোগের কারণে স্থগিত হওয়া চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আজ দ্বিতীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ শিক্ষাবোর্ডে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা হয়। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের তথ্য অনুযায়ী, ১১টি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৮ লাখ ৪৭ হাজার ৩৩৭ জন। এর মধ্যে ৮ লাখ ৩৬ হাজার ৯৩৫ জন পরীক্ষার্থী অংশ নেয়।

এদিন অনুপস্থিতির হার এক দশমিক ২৩ শতাংশ। অনুপস্থিতিতে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন সবচেয়ে বেশি চার হাজার ২০৭ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। ঢাকা শিক্ষা বোর্ডে এক হাজার ১৯৬ জন, কারিগরি বোর্ডে ১ হাজার ৫৩৮ জন, চট্টগ্রামে ৪৮৬ জন, রাজশাহীতে ৬২৫ জন, বরিশালে ২৫৩ জন, সিলেটে ৪২০ জন, দিনাজপুরে ৬৩০ জন, কুমিল্লায় ৪৩৩ জন, ময়মনসিংহে ২৪৩ জন এবং যশোর শিক্ষা বোর্ডে ৩৭১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

অন্যদিকে, উপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে আজ সারা দেশে ৪৯ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কার হওয়ার শিক্ষার্থীদের মধ্যে কারিগরি বোর্ডে সর্বোচ্চ ২৩, মাদ্রাসা বোর্ডে ১৭, যশোর শিক্ষাবোর্ডে ২, সিলেট বোর্ডে ৩, বরিশাল বোর্ডে একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এছাড়া পরীক্ষার দায়িত্বে থাকা তিনজন পরিদর্শককেও বহিষ্কার করা হয়।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পরীক্ষাকেন্দ্র ডুবেছে, বাঘাইছড়িতে বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষা স্থগিত

সংবাদটি শেয়ার করুন