রবিবার, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা বৈশাখ, ১৪৩০ বঙ্গাব্দ

অতিরিক্ত ভাড়ায় দুর্ভোগে শিক্ষার্থীরা

অতিরিক্ত ভাড়ায় দুর্ভোগে শিক্ষার্থীরা

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) এলাকায় অতিরিক্ত ভাড়ার জন্যে চরম দুর্ভোগে সাধারণ শিক্ষার্থীরা। ব্যাটারিচালিত রিকশা ও ভ্যানে চড়ে বিশ্ববিদ্যালয় থেকে ত্রিশাল বাজার, বাসস্ট্যান্ড পর্যন্ত মাত্র ২ কিলোমিটার রাস্তা যেতে গুনতে হয় ৩০ থেকে ৪০ টাকা। বিশ্ববিদ্যালয়ের আশপাশে অন্য কোনো বিপণন কেন্দ্র না থাকায় প্রতিদিন বিভিন্ন প্রয়োজনে ত্রিশাল বাজার-বাসস্ট্যান্ডে একাধিকবার যাতায়াত করতে হয় শিক্ষার্থীদের। দূরত্বের তুলনায় বিশ্ববিদ্যালয় অঞ্চলে এ রকম বেমানান ভাড়ার কারণে কষ্ট পোহাচ্ছেন তারা।

বাংলা বিভাগের শিক্ষার্থী আশরাফুল দৈনিক আনন্দবাজারকে বলেন, ত্রিশালের স্থানীয় চালকরা এক জোট হয়ে ইচ্ছে করেই এ রকম ভাড়া নির্ধারণ করেছে। দেশের অন্য কোথাও ২ কিলোমিটার রাস্তার ভাড়া ৩০-৪০ টাকা নেই। আমরা অনেকবার এ বিষয় নিয়ে কথা বলেছি। তবে, কোনো সমাধান আসেনি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ থাকবে স্থানীয় চালক সমিতি ও প্রশাসনের সঙ্গে কথা বলে দূরত্ব অনুযায়ী যেন সঠিক ভাড়া নির্ধারণ করে এই ভোগান্তি থেকে মুক্তি দেওয়া হয়।

অন্য এক শিক্ষার্থী সুরাইয়া ইয়াসমিন বলেন, ‘দশ মিনিটের ভাড়া ৩০-৪০ টাকা যা প্রতি মিনিটে ৩-৪ টাকা হয়। এটা শিক্ষার্থীদের জন্যে  কষ্টসাধ্য।’

স্থানীয় ভ্যান-অটোরিকশা চালকদের সঙ্গে কথা হলে তারা জানান, আগে থেকেই সবাই এ রকম ভাড়া দিয়ে আসছে। নতুন করে ভাড়া কম নিলে আমরা কী করে চলবো? সবকিছুরই তো দাম বাড়তি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তপন কুমার সরকার বলেন, ‘বিশ্ববিদ্যালয় থেকে ত্রিশাল বাসস্ট্যান্ড পর্যন্ত যে ভাড়া দিতে হয় সেটি অবশ্যই তুলনামূলক বেশি। আমরা খোঁজ নিয়ে স্থানীয় প্রশাসন ও চালক সমিতির সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করব।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  জাবিতে অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগে শিক্ষকের বহিষ্কার চেয়ে বিক্ষোভ সমাবেশ

সংবাদটি শেয়ার করুন