শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

‘শিক্ষাকে আনন্দময় করতেই এই পরিবর্তন’

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি জানিয়েছেন, শিক্ষাটা যেন আনন্দময় হয়। গবেষণার মাধ্যমে আনন্দময় করে শিক্ষা দেওয়া হলে সেই শিক্ষায় শিক্ষার্থীরা আত্মস্থ করতে পারবে, ধারণ করতে পারবে। শিক্ষাকে আনন্দময় করতেই শিক্ষাব্যবস্থার এই পরিবর্তন। আমরা নতুন শিক্ষাব্যবস্থা নিয়ে সত্যি খুবই উজ্জীবিত।

আজ বুধবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির নবীনবরণ ও বিশ্ববিদ্যালয় কর্তৃক উদ্ভাবিত ব্লেন্ডেড লার্নিং সল্যুশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী আরও বলেন, আগামী শিক্ষাবছর থেকে আমাদের নতুন কারিকুলাম শুরু হচ্ছে। সেখানে অনেক চ্যালেঞ্জ থাকবে। সবচেয়ে বড় চ্যালেঞ্জ আমাদের শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া। আমরা ইতোমধ্যেই এই প্রশিক্ষণ শুরু করে দিয়েছি। শিক্ষকদের যারা প্রশিক্ষণ দিবেন তাদের এবং শিক্ষাপ্রশাসকসহ সবার প্রশিক্ষণ শুরু হয়ে গেছে। আরও ব্যাপক আকারে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে আমাদের এই নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করতেই হবে।

দীপু মনি বলেন, শিক্ষার্থীরা কেউ অঙ্কে ভয় পায়, কেউ রসায়নকে ভয় পায়, কেউ সব কিছুতেই ভয় পায়। এই ভয় থেকেই শিক্ষার্থীরা মধ্যে দ্বিধাদ্বন্দে ভোগে। কিন্তু এই ভয় কেন পায়, কারণ হচ্ছে তাদের যে পদ্ধতিতে পড়ানো হয়, শেখানো হয়। সেই পদ্ধতিতে তারা বিষয়কে ভয় পেতে শুরু করেছে। অলিম্পিয়াড দেখেন সেখানে সব বয়সী শিশুর অংশগ্রহণ এবং তাদের মধ্যে কী এক উদ্দীপনা কাজ করেছে। তাহলে আসল বিষয় হচ্ছে আমরা কী করে শেখাচ্ছি। অলিম্পিয়াড শিক্ষকরা কিভাবে শিখায়। আমাদের শেখাটা যেন আনন্দময় হয় সেজন্য নতুন কারিকুলামে অলিম্পিয়াডের তাদেরকে সংযুক্ত করেছি।

আরও পড়ুনঃ  চতুর্থবারের মতো আইইবির কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান বিডিইউ উপাচার্য

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন