সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাবির ভর্তি পরীক্ষা ৩ জুন থেকে

আগামী ৩ জুন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি পরীক্ষা শুরু হবে। এবার প্রতিটি আবেদনের জন্য শিক্ষার্থীদের এক হাজার টাকা করে ফি দিতে হবে। কিন্তু আবেদনের যোগ্যতা কমিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত করা হয় বলে জানিয়েছেন কলা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল বাছির।

তিনি বলেন, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ জুন, ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট ও ১১ জুন ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত বছরের মতো এবারের ভর্তি পরীক্ষাও দেশের বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ, ৪০ নম্বরের লিখিত। উভয়ের জন্য ৪৫ মিনিট করে ৯০ মিনিট করে সময় পাবে শিক্ষার্থীরা। এসএসসি এবং এইচএসসির ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর যোগ করে মেধা তালিকা তৈরি করা হবে।

ভর্তি কমিটির সভা সূত্রে জানা গেছে, এবার ক ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৩.৫-সহ মোট ৮ (আগে ছিল ৮.৫), খ ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩-সহ মোট ৭.৫ (আগে ছিল ৮), গ ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩.৫-সহ মোট ৭.৫ থাকতে হবে (আগে ছিল ৮)। এছাড়া বিভাগ পরিবর্তনে ঘ ইউনিটে নিজ নিজ ইউনিটে যোগ্যতা পূরণ সাপেক্ষে আবেদন করা যাবে। এবং ‘চ’ ইউনিটে আবেদন করতে হলে এসএসসি এবং এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩-সহ মোট ৬.৫ থাকতে হবে (আগে ছিল ৭)। আগামী ২০ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করা হবে।

আরও পড়ুনঃ  শিক্ষকদের ভুলের মাশুল দিচ্ছে পরীক্ষার্থীরা

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন