শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্পদ বেড়েছে ৯৪ ভাগ ব্যাংকের

করোনাভাইরাস প্রার্দুভাবের মধ্যেও পুঁজিবাজারের ব্যাংক খাতের কোম্পানিগুলো দাপটের সঙ্গে ব্যবসা চালিয়েছে। করোনার নেতিবাচক ধাক্কা লাগলেও ব্যবসায়ের সু-পরিকল্পনায় ব্যাংকগুলোর কর্তৃপক্ষ সামাল দিয়ে সামনের দিকে এগিয়ে গেছে। গত বছরে ৯৩ দশমিক ৭৫ শতাংশ ব্যাংক কোম্পানির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) বেড়েছে। কোম্পানিগুলোর ২০২১ সালে প্রথম ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ পেয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩২টি ব্যাংক প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ৩০টি ব্যাংকের শেয়ার প্রতি সম্পদমূল্য অতীতের তুলনায় বেড়েছে। গত বছরের প্রথম ৯ মাসে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর ২০২১ সাল) সবচেয়ে বেশি সম্পদমূল্য বেড়েছে পূবালী ব্যাংকের। ওই সময়ে ব্যাংকটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৪০ দশমিক ৭২ টাকা। গত বছর (জানুয়ারি থেকে সেপ্টেম্বর ২০২০ সাল) একই সময়ে ছিল ৩৩ দশমিক শূন্য ৭ টাকা।

আর্থিক প্রতিবেদন সূত্রে জানা গেছে, প্রথম ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ২০২১ সাল) এবি ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ৩১ দশমিক শূন্য ৮ টাকা, গত বছর (জানুয়ারি-সেপ্টেম্বর ২০২০ সাল) একই সময়ে ছিল ৩১ দশমিক শূন্য ৬ টাকা। আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ২২ দশমিক ৩৯ টাকা; গত বছর ছিল ২১ দশমিক ১৮ টাকা। ব্যাংক এশিয়ার এনএভিপিএস দাঁড়িয়েছে ২৩ দশমিক ৫২ টাকা, গত বছর ছিল ২৩ দশমিক শূন্য ২ টাকা। ব্র্যাক ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৫ দশমিক ২৩ টাকা। গত বছর ছিল ৩১ দশমিক ৮৭ টাকা।

সিটি ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ৩০ দশমিক ১১ টাকা। গত বছর ছিল ২৭ দশমিক ৬৫ টাকা। ঢাকা ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ দশমিক ৫২ টাকা, গত বছর ছিল ১৯ দশমিক ৬৮ টাকা। ডাচ-বাংলা ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ৫৫ দশমিক ৮৩ টাকা, গত বছর ছিল ৫১ টাকা। ইস্টার্ন ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ৩২ দশমিক ৭৩ টাকা, গত বছর ছিল ৩০ দশমিক ৮৭ টাকা। এক্সিম ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ দশমিক ৫৭ টাকা, গত বছর ছিল ২০ দশমিক ৫৯ টাকা; ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ দশমিক ৮৪ টাকা, গত বছর ছিল ১৬ দশমিক ৭৪ টাকা।

আরও পড়ুনঃ  ২০২৩-২৪ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

আইএফআইসি ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ দশমিক ৫৬ টাকা; গত বছর ছিল ১৬ দশমিক ২৭ টাকা। ইসলামী ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ৪০ দশমিক ৫৯ টাকা, গত বছর ছিল ৩৮ দশমিক ২০ টাকা। যমুনা ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ৩২ দশমিক ৭৫ টাকা, গত বছর ছিল ২৭ দশমিক ৩৭ টাকা। মার্কেন্টাইল ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ২৩ দশমিক ৯১ টাকা, গত বছর ছিল ২২ দশমিক ৬১ টাকা। মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ২২ দশমিক ১৪ টাকা, গত বছর ছিল ২০ দশমিক ৯৪ টাকা। ন্যাশনাল ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ দশমিক ৩৮ টাকা, গত বছর ছিল ২৭ দশমিক ৩৫ টাকা।

এনসিসি ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ দশমিক ৫৭ টাকা, গত বছর ছিল ১৯ দশমিক ৮১ টাকা। এনআরবিসি ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ১৬ দশমিক ১৪ টাকা। গত বছর একই সময়ে ছিল ১৩ দশমিক ৩৩ টাকা। ওয়ান ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯ দশমিক ৩৮ টাকা। গত বছর একই সময়ে ছিল ১৮ দশমিক ৩০ টাকা। প্রিমিয়ার ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ২০ দশমিক ৫৮ টাকা। গত বছর একই সময়ে ছিল ১৯ দশমিক ১৯ টাকা। প্রাইম ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ২৫ দশমিক ৬২ টাকা। গত বছর একই সময়ে ছিল ২৪ দশমিক ৬২ টাকা। রূপালী ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ৪২ দশমিক ২৭ টাকা। গত বছর একই সময়ে ছিল ৪০ দশমিক শূন্য ৯ টাকা।

সাউথ বাংলা ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ১৪ দশমিক ৪০ টাকা। গত বছর একই সময়ে ছিল ১৩ দশমিক ৫৯ টাকা। শাহজালাল ইসলামী ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯ দশমিক ২৫ টাকা। গত বছর একই সময়ে ছিল ১৭ দশমিক ৭ টাকা। সোস্যাল ইসলামী ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ দশমিক ৭০ টাকা। গত বছর একই সময়ে ছিল ১৮ দশমিক ৩১ টাকা। স্ট্যান্ডার্ড ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ১৬ দশমিক ২৯ টাকা। গত বছর একই সময়ে ছিল ১৫ দশমিক ৪৮ টাকা। ট্রাস্ট ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ২৭ দশমিক ৬৭ টাকা। গত বছর একই সময়ে ছিল ২৫ দশমিক ২৪ টাকা।

আরও পড়ুনঃ  সাড়ে ৩ শতাংশে নামতে পারে দেশের প্রবৃদ্ধি

ইউসিবি ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ২৮ দশমিক ৯৯ টাকা। গত বছর একই সময়ে ছিল ২৭ দশমিক ৪৪ টাকা। উত্তরা ব্যাংকের এনএভিপিএস দাঁড়িয়েছে ৩২ দশমিক ৭৪ টাকা। গত বছর একই সময়ে ছিল ৩০ দশমিক ১১ টাকা। অপরদিক, সাউথইস্ট ব্যাংকের এনএভিপিএস ২৭ দশমিক ৩৬ টাকা। গত বছর একই সময়ে ছিল ২৯ দশমিক ১৪ টাকা। এছাড়া আইসিবি ইসলামী ব্যাংক পুঁঞ্জিভুত লোকসানে রয়েছে।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন