সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হিলতে শিমের কেজি ১৮ টাকা

হিলতে শিমের কেজি ১৮ টাকা

শীতের সবজি শিম, আর এই শিম দিনাজপুরের হিলি বাজারে বিক্রি হচ্ছে প্রকার ভেদে প্রতিকেজি ১৮ থেকে ২০ টাকা দরে। তিন প্রকারের শিম উঠেছে বাজারে। কোনো শিমের বিচি হয়নি, কোনো শিমের বিচি হয়েছে আবার অপরজাতের শিম একটু চওড়া।

স্থানীয়ভাবে শিমের খুব একটা আবাদ না হলেও পাশ্ববর্তী উপজেলা বিরামপুর ও জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় বিভিন্ন জাতের শিমের আবাদ হয়ে থাকে। স্থানীয় হিলি হাটবাজারের খুচরা ব্যবসায়ীরা পাশ^বর্তী উপজেলার হাটবাজার থেকে শিমের আমদানি করে থাকে।

হিলি বাজারের দোনদার মোফাজ্জল হোসেন বলেন, বিভিন্ন হাটবাজার থেকে হাত বদলের পরে ১৫ থেকে ১৬ টাকা কেজি দরে পাইকারিতে কিনে থাকি। আবার খরচ ও লাভ রেখে ১৮ টাকা কেজি দরে বিক্রি করে থাকি।

কৃষক আলাউদ্দিন বলেন, আমরা মাঠে শিমের আবাদ করি। লাভ খুব একটা পাইনা। হাট-বাজারে বিক্রি করতেও যেতে হয়না। পাইকাররা মাঠে থেকে ১২ থেকে ১৩ টাকা কেজি দরে কিনে নিয়ে যায়। অপর একজন চাষি বলেন, শীতের শুরুতে আমরা ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে শিম বিক্রি করেছি। এরপর আমদানি বাড়ায় এবং সৈয়দপুর ও রাজশাহী থেকে চালানি শিম আমদানি হওয়ায় এখন দর কমে গেছে। তবে কিছু দিনের মধ্যে শিমের দর আবার বাড়তে পারে।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  যশোরে পেঁয়াজের দাম কেজিতে ১৫ টাকা বাড়ল

সংবাদটি শেয়ার করুন