শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্বস্তিতে ক্রেতা, স্বস্তিতে বিক্রেতা

অস্বস্তিতে ক্রেতা, স্বস্তিতে বিক্রেতা

শীতকালীন সবজির বাজার দর

ভরা মৌসুমেও সবজি বাজারে আগুন। সবজির বাজারে আগুনের কারণে সাধারণ মানুষ আছে বিপাকে। কিছু দিনের মধ্যে তরকারির দাম সহনীয় পর্যায়ে আসবে বলে জানান ক্ষুদ্র ব্যবসায়ীরা। এমনকি শীতের শেষের দিকেও সেই সময়টা হতে পারে বলে জানান কৃষকরা।

চাঁদপুর পৌরসভার বিপনীবাগ ও পালবাজারসহ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, নতুন আলু বিক্রি হচ্ছে ২০/২৫ টাকা দরে। সিম প্রকারভেদে ৪০ টাকা থেকে ৬০টাকা পর্যন্ত। বরবটি ৮০ টাকা, গাজর ৩০ টাকা, পুঁই ও পালং শাকের কেজি ৪০ টাকা, খিরাই ৩৫/৪০ টাকা, শালগম ৫০ টাকা, মিষ্টি কুমড়া ৩৫/৪০ টাকা, ধনে পাতা ১২০ টাকা, সিমের বিচি ২২০ টাকা, বেগুন ৫০/৫৫ টাকা, মুলা ৪০ টাকা, বেগুন ৬০/৭০ টাকা, টমেটো ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া কাঁচা মরিচের কেজি এখনো ৫০ থেকে ৬০ টাকা।

পালের বাজার কাঁচা তরকারি ব্যবসায়ী জাহাঙ্গীর আলম বলেন, সকল কিছুর দামই বাড়তি, কোন কিছুর দামই কমছে না। যদিও এই সময় সকল তরকারির দাম অনেক কমে যাওয়ার কথা। শীত শুরু হওয়ার আগের বৃষ্টিই ফসলের অনেক ক্ষতি করেছে তাই পর্যাপ্ত পরিমান মাল আসছে না আড়তে।

বাজার করতে আসা ক্রেতা একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। তিনি বলেন, এ সময় কাঁচা তরকারির দর এতো বেশি হওয়া হতাশাজনক। যেই মূলার ডেরার দাম এ সময় থাকার কথা ৫ থেকে ১০ টাকা হালি। সেখানে বিক্রি হচ্ছে কেজি ৩৫ থেকে ৪০ টাকায়। আমরা এ মৌসুমে কম দরে সবজি কিনে খাই। তাও আর হলো কোথায়।

আরও পড়ুনঃ  দেরিতে আমের মুকুল, উৎপাদন কমার শঙ্কা

আরোও কয়েকজন ক্রেতা জানান, আমাদের আয়ের চেয়ে ব্যয় বেশি। মাছ না হলেও তরকারি দিয়েও চালিয়ে যাওয়া যেত। কি করবো বুঝতে পারছি না।

জেলা কৃষি স¤প্রসারণ অধিফতরের সহকারি পরিচালক জালাল উদ্দিন জানান, পৌষমাসের শেষের দিকে অসময়ে বৃষ্টির কারণে সারাদেশের মতো চাঁদপুরেও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সে ক্ষতি এখনো কাটিয়ে উঠতে পারছে না চাষিরা। যার কারণে একদিকে ফসলের উৎপাদন কমেছে এবং বেশি দামে ফসল বিক্রি করে সেই ক্ষতি কাটিয়ে উঠার চেষ্টা করছে কৃষকরা। অল্পকিছু দিনের মধ্যেই সবকিছুর দর সহনীয় পর্যায়ে এসে যাবে। কৃষিবিভাগ কৃষকদের চাষাবাদ করতে নিরলনসভাবে কাজ করে যাচ্ছে। বীজ থেকে শুরু করে সব ধরনের সহযোগীতা আমরা দিয়ে আসছি।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন