শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অকালপক্ক আমের দাম সাড়ে চারশ টাকা

অকালপক্ক আমের দাম সাড়ে চারশ টাকা

দেশে সাধারণত চৈত্রের শেষ কিংবা গ্রীষ্মের শুরুতে বাজারে দেখা যায় কাঁচা আমের। তবে এবার মাঘের শুরুতেই কক্সবাজারের টেকনাফের বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে কাঁচা আম। অসময়ের এই ফল বিক্রিও হচ্ছে বেশ চড়া দামে। প্রতি কেজি ৪০০ থেকে ৪৫০ টাকায়।

শুক্রবার রাতে টেকনাফের বাসস্ট্যান্ড এলাকার রাস্তার পাশে ফুটপাতে বসে কাঁচা আম বিক্রি করেন ফরিদুল আলম। ক্রেতাদের নজর কাড়তে আমগুলোকে সুতা দিয়ে বেঁধে ঝুলিয়ে রাখেন তিনি। দাম বেশি হওয়ায় কেউ কেউ একটি-দুটি করে কিনে নেন।

ফরিদুল আলম বলেন, টেকনাফের বিভিন্ন গ্রাম থেকে আগাম বিভিন্ন ফল কিনে এনে বাজারে বিক্রি করেন তিনি। এবার কাঁচা আম প্রতি কেজি ৪০০ থেকে ৪৫০ টাকায় বিক্রি করছেন তিনি। মৌসুমের প্রথম ফল হিসেবে বেশ চাহিদাও আছে।

এ বিষয়ে টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তা ভবসিন্দু রায় বলেন, কিছু বারোমাসি আম আছে, বছরে তিনবার ফলন হয়। কিন্তু টেকনাফের গাছগুলোতে তিনবার ফলন হয় না। একবারই ফলন হচ্ছে, তাও আগাম। চৈত্রের আম পাওয়া যাচ্ছে মাঘ মাসে। গবেষণার মাধ্যমে এ গাছ বিভিন্ন স্থানে বাণিজ্যিকভাবে চাষাবাদ করা গেলে কৃষকেরা লাভবান হবেন।

কৃষি বিভাগ জানিয়েছে, টেকনাফের শাহপরীর দ্বীপ, পল্লানপাড়া, মিঠাপানির ছড়া, বাইন্যাপাড়া ও নোয়াখালিয়া পাড়ায় কয়েক বছর ধরে আমের আগাম ফলন হচ্ছে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  কমেছে মাছ-মুরগি-সবজির দাম, অপরিবর্তিত পেঁয়াজ-ডিম

সংবাদটি শেয়ার করুন