শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়ছে না ভোজ্যতেলের দাম

লিটারপ্রতি বোতলজাত সয়াবিন তেলের দাম ৮ টাকা বাড়িয়ে আগামী ৮ জানুয়ারি খেতে কার্যকর করার প্রস্তাব করেছিলেন ব্যবসায়ীরা। কিন্তু ব্যবসায়ীদের ঘোষণা অনুযায়ী বাজারে ভোজ্যতেলে লিটারপ্রতি বর্ধিত দাম আপাতত কার্যকর হচ্ছে না। বর্তমান মূল্যই বহাল থাকবে সমন্বিত ও অভিন্ন মূল্য নির্ধারণ পদ্ধতি চূড়ান্ত না হওয়া পর্যন্ত। বর্তমানে সয়াবিন তেলের দাম ১৬০ টাকা।

আজ বৃহস্পতিবার বিকেলে বাণিজ্য মন্ত্রণালয়ে এ বিষয়ে ত্রিপক্ষীয় বৈঠক শেষে এ সিদ্ধান্ত হয় বলে জানান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অনুবিভাগ) এ এইচ এম সফিকুজ্জামান।

তিনি জানান, আজকে বৈঠকটি ছিল দাম নির্ধারণের পদ্ধতি চূড়ান্ত করার জন্য। কিন্তু আমরা পদ্ধতি চূড়ান্ত করতে পারিনি। আগামী মঙ্গলবার এ সংক্রান্ত আরো একটি বৈঠক আছে। সেখানে পদ্ধতি চূড়ান্ত করার বিষয়ে আলোচনা হবে, তারপর যদি পদ্ধতি চূড়ান্ত হয় তাহলে নতুন পদ্ধতি অনুযায়ী দাম বাড়ানোর বিষয়টি পর্যালোচনা করে দেখা হবে।

ব্যবসায়ীদের দাবি, বর্তমানে যে দাম, তাতে তাদের লোকসান হচ্ছে। তবে সরকার দাম বাড়ানোর বিষয়ে এই মুহূর্তে কিছু ভাবছে না। এই পরিস্থিতিতে ব্যবসায়ীরা একতরফা নতুন দাম ঠিক করে আগামী ৮ জানুয়ারি থেকে কার্যকরের সিদ্ধান্ত নেয়। তেল ভেদে লিটারে ৮ থেকে ১০ টাকা বাড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়েছিল তারা। বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনার মধ্যে বৈঠক ডাকে বাণিজ্য মন্ত্রণালয়।

আনন্দবাজার/ টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  দাম কমেছে হাঁস-মুরগির, মাছের বাজারও নিম্নমুখী

সংবাদটি শেয়ার করুন