শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আগাম সবজিতে লাভ বেশি

আগাম সবজিতে লাভ বেশি

আগাম সবজিতে লাভ বেশি। এমন আশায় চাঁদপুরে শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। সরেজমিনে দেখা যায়, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, লালশাক, মুলাশাক, পালংশাকসহ বিভিন্ন রকমের শাকসবজি চাষে মাঠে ব্যস্ত কৃষকরা। তবে দর বেশি হওয়ায় অনেকেই আগাম সবজি চাষ করে বাজারে বিক্রি করছেন।

হাইমচরের উত্তর আলগী গ্রামের কৃষক ফজল আহমেদ ও মুনসুর গাজী জানান, প্রতিদিন তিনি তার স্ত্রীকে সঙ্গে নিয়ে সারাদিন মাঠে কাজ করেন। শীত এলেই তারা দু’জনে মিলে এভাবে চাষাবাদ করেন। ফলন ভালো হলে তা বিক্রি করে যে টাকা আয় হয় তা দিয়ে ভালোভাবে তাদের সংসার চলে যায়।

কৃষক আবুল বাশার বলেন, সবজি চাষের জন্য খুব বেশি জমির প্রয়োজন হয় না। তুলনামূলক মূলধন-শ্রম কম লাগে। তবে রোগবালাই দমনে সবজি ক্ষেতে কীটনাশক বেশি প্রয়োগ করতে হয়। স্বল্প সময়ে সবজি বিক্রি উপযোগী হয়ে ওঠে। প্রায়দিনই বাজারে সবজি বিক্রি করা যায়। তাই আমি শীতকালীন সবজি চাষে বেশি আগ্রহী।

হাজীগঞ্জের শাহআলম নামের এক কৃষক বলেন, চলতি বছর তিন একর জমিতে শসা ও টমেটোর চাষ করেছি। ফলন ভালো হলে আশা করি গত বছরের তুলনায় এ বছর লাভ বেশি হবে।

চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, ২০২০-২০২১ মৌসুমে জেলায় শীতকালীন শাক-সবজির আবাদ ছিলো ৫ হাজার হেক্টর ও উৎপাদন লক্ষ্যমাত্রা ১ লাখ ১২ হাজার ৫০০ টন।

এ বিষয়ে চাঁদপুর জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক জালাল উদ্দীন বলেন, আবহাওয়া ভালো এবং বৃষ্টিপাত ভালো হওয়ায় শীতকালীন সবজি চাষে কৃষকের আগ্রহ বেড়েছে। আমরা ইতোমধ্যে প্রান্তিক চাষিদের মাঝে শীতের শাকসবজির বীজ এবং সার দিয়ে দিয়েছি। তাছাড়াও মাঠপর্যায়ের কৃষি কর্মকর্তারা কৃষকদের কারিগরি সহায়তার পাশাপাশি নানাভাবে তথ্য সহযোগিতা করছেন। আশা করি এবার গতবছরের চেয়ে শীতকালীন সবজির বেশি আবাদ এবং উৎপাদন হবে।

আরও পড়ুনঃ  নিম্নমুখী তেল

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন