রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

আটকে পড়া পেঁয়াজ হিলি দিয়ে দেশে প্রবেশ শুরু করেছে

পেঁয়াজের সংকট ও দাম ঊর্ধ্বমুখী হওয়ার খোড়া অজুহাত দেখিয়ে পুর্ব ঘোষণা না ছাড়াই পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। আর এতে করে ভারত হিলি সীমান্তে আটকা পড়েছে হিলি স্থলবন্দর ব্যবসায়ীদের দেড় শতাধিক পেঁয়াজ বোঝাই ট্রাক।

গত রবিবারের টেন্ডার করা অর্থাৎ ভারতীয় রফতানি চালান পত্রের পেয়াজ আজ শনিবার বিকেল ৩ টার পর দেশে প্রবেশশুরু করে। ইতি মধ্যেই আটকে থাকায় এখন পেঁয়াজে পঁচন শুরু করেছে । ইতিমধ্যে ১১ ট্রাকে প্রায় ২৩০ টন পেয়াজ হিলি স্থলবন্দর দিয়ে আমদানি হয়েছে। গত ৫ দিন ওপার বন্দরের পারকিংএ আটকে থাকা পেঁয়াজ নিয়ে দুশ্চিন্তায় ব্যবসায়ীরা।

এদিকে পেঁয়াজ আমদানির খবরে বন্দর এলাকায় ভিড়েছে দেশের বিভিন্ন স্থান থেকে আসা পাইকারগন।
হিলি পানামা পোর্ট জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মলিক প্রতাপ বলেন,গেলো সোমবার কোন কারন ছাড়াই পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষনা করে ভারত সরকার। ফলে আগের টেন্ডার করা শত শত পেঁয়াজ বোঝাই ট্রাক ভারতের অভ্যন্তরে আটকা পরে যায়। দুই দেশের ব্যবসায়ীদের সাথে বৈঠক শেষে আজ বিকেলে পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করতে শুরু করেছে।

হিলি কাষ্টমস াসএন্ড এফ এজেন্টস এসোসিয়েশন সাধারন সম্পাদক, আব্দুর রহমান লিটন ,আমরা ভারতীয় ব্যবসায়ীদের সাথে দফায় দফায় বৈঠক করছি, ভারত হিলি সীসান্তে যে সব পেয়াজ রয়েছে সেগুলো আমরা পর্যায়ক্রমে বাংলাদেশে আনার ব্যবস্থা করছি।

সে দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ সংকট ও দাম ঊর্ধ্বমুখী হওয়ার অজুহাত দেখিয়ে ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করে। এতে ভারতের বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। এছাড়া ন্যায্য ম‚ল্য না পাওয়ায় ভারতের কৃষকরা পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন বলেও ভারতীয় রফতানিকারকরা বাংলাদেশি ব্যবসায়ীদের জানিয়েছে।

আরও পড়ুনঃ  কিছুদিনের মধ্যে পেঁয়াজের মূল্য স্বাভাবিক হয়ে আসবে

আনন্দবাজারা/শাহী/রুবেল

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন