শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফের বাড়ছে পেঁয়াজের ঝাঁঝ

গতবছরের অস্থিরতা কাটতে না কাটতেই আবারও মাথা তুলে নৈরাজ্য সৃষ্টি করছে পেঁয়াজ। বাজারে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ থাকা সত্ত্বেও এই পণ্যটির দাম অস্বাভাবিকভাবে বাড়ছে। শুক্রবার (১১ সেপ্টেম্বর) রাজধানীর কাওরান বাজার, টাউনহল বাজার  ও কৃষিমার্কেটসহ বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

পেঁয়াজের এই মূল্যবৃদ্ধির পেছনে ভারতের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যাওয়াকে দায়ী করছেন ব্যবসায়ীরা। খুচরা পেঁয়াজ বিক্রেতারা জানিয়েছেন, এক মাস আগে প্রতিকেজি পেঁয়াজের দাম ছিল ৩০ টাকা। এখন সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি।

অর্থাৎ এক মাসের ব্যবধানে কেজিপ্রতি পেঁয়াজের দাম বেড়েছে ৪০ টাকা। আর একই সময়ে প্রতিকেজি আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে ৩০ টাকা। অর্থাৎ এক মাস আগের আমদানি করা যে পেঁয়াজের দাম ছিল ২৫ টাকা কেজি, সেই পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৫৫ টাকারও বেশি দরে।

এদিকে সরকারি বিপণন সংস্থা টিসিবিও বলছে, গত এক মাসে সবচেয়ে বেশি বেড়েছে পেঁয়াজের দাম। সংস্থাটির হিসাবে গত এক মাসে দেশি পেঁয়াজের দাম বেড়েছে ৬০ শতাংশ। আর আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে ৭২ শতাংশ।

করোনার কারণে অনেকেরই আয় কমে গেছে। এই সময়ে পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিকে বাড়তি চাপ হিসেবে দেখছেন সাধারণ মানুষ।

রাজধানীর টাউনহলের বাসিন্দা স্বপন কর্মকার বলেন, পেঁয়াজের বাজার দেখার বোধ হয় কেউ নেই। কোরবানির সময়ও ৩০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনেছি। এখন সেই পেঁয়াজ ৬৬ টাকা কেজি দরে কিনতে হলো। তিনি বলেন, গত বছরের মতো আবারও পেঁয়াজের দাম বেড়ে আড়াইশ – তিনশ টাকা যাতে না হয়, সে ব্যাপারে সরকারের উদ্যোগ থাকা উচিত।

আরও পড়ুনঃ  উৎপাদন ব্যয় বাড়ার প্রভাব ইস্পাতের বাজারে

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন