শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দাম বৃদ্ধি ও মোটা চাল সংকটে অস্থির চালের বাজার

মোটা চাল সংকটে ঢাকার পাইকারি বাজারে ২-৩ টাকা বেড়েছে অন্যান্য চালের মূল্য। এতে বিক্রি কমেছে জানিয়ে ব্যবসায়ীরা বলছেন, মিল মালিকদের কারসাজিতে লোকসানের সম্মুখীন হচ্ছে তাদের। চাল আমদানি না হলে মূল্য আরও বাড়ার শঙ্কা তাদের। এদিকে, দিনাজপুর এবং নওগাঁর বাজারে চালের মূল্য বাড়লেও কমেছে কুষ্টিয়ায়।

করোনা মহামারি এবং ঈদের আগে দেশের উত্তর, পূর্ব ও মধাঞ্চলের প্রায় ৩৮ টি জেলায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে খাদ্য সহযোগিতা হিসেবে মোটা চাল বিতরণ করায় বাজারে সঙ্কট দেখা দিয়েছে গুটিস্বর্ণাসহ অন্যান্য মোটা চালের। এর প্রভাব পড়েছে চিকন চালের দামে। কেজিতে ২ থেকে ৩ টাকা বেড়ে আটাশ ৪৪ টাকা ও মিনিকেট বিক্রি হচ্ছে ৫২ টাকা দরে।

ব্যবসায়ীরা আরও জানান, ধানের দাম বৃদ্ধি ও মোটা চাল সংকটে অস্থির চালের বাজার।

মিল এবং বাজারে ধান-চালের ঘাটতি নেই, তবুও সংকট দেখিয়ে মিলাররা বস্তায় ১৫০-২০০ টাকা বাড়িয়েছে বলে অভিযোগ পাইকারদের। এতে বিক্রি কমে যাওয়ায় লোকসানের কথা জানান তারা। বাজার স্বাভাবিক করতে দ্রুত ভ্যাটমুক্ত চাল আমদানি সুবিধার দাবি তাদের।

অপরদিকে, দিনাজপুরে বস্তায় এক থেকে দেড়শ’ টাকা বেড়েছে চালের মূল্য। নওগাঁয় চিকন চালের দাম বস্তাপ্রতি ৫০ থেকে ৭০ টাকা করে বেড়েছে। তবে কুষ্টিয়ায় বস্তাপ্রতি চালের দর কমেছে ৫০ থেকে ৬০ টাকা পর্যন্ত।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  টানা দরপতনের পর বেড়েছে স্বর্ণের দাম

সংবাদটি শেয়ার করুন