শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কমতে শুরু করেছে স্বর্ণের দাম

দফায় দফায় উত্থানের পর অবশেষে কমতে শুরু করেছে স্বর্ণের দাম। আন্তর্জাতিক বাজারে গতকালের চেয়ে মঙ্গলবার (১১ আগস্ট) স্বর্ণের দাম কমেছে ২৫ ডলার। সোনার পাশাপাশি কমে এসেছে রূপার দামও।

গোল্ড প্রাইসের পরিসংখ্যানে দেখা যায়, ৭ আগস্ট নিউইয়র্ক সময় সকাল ৯টার আগে পড়তে শুরু করে সোনার দাম। ওই সময় ২ হাজার ৬১ ডলারে বিক্রি হয় প্রতি আউন্স স্বর্ণ। ওই দিন কমতে কমতে ২ হাজার ১৮ ডলারে নামে প্রতি আউন্সের দাম। পরে অবশ্য উর্ধমুখী প্রবণতায় সেদিন বাজার শেষ হয় ২ হাজার ৩৫ ডলারে।

এরপর ৮ আগস্ট আন্তর্জাতিক বাজারে মোটামুটি এই দামের আশেপাশেই স্বর্ণ বিক্রি হয়। দিনও শেষ হয় ২ হাজার ৩৫ ডলারেই। ৯ আগস্ট কমে গিয়ে ২ হাজার ২৫ ডলারে পৌঁছে। এরপর ওঠানামার মধ্য দিয়ে ২ হাজার ৩০ ডলারের সেদিনের লেনদেন শেষ হয় সোনার। ১০ আগস্ট বেশ খানিকটা চড়ে যায় প্রতি আউন্সের দাম। সেদিন দীর্ঘক্ষণ ২ হাজার ৪৬ ডলারে বিক্রি হয় স্বর্ণ। এরপর পড়তে পড়তে দাম নেমে আসে ২ হাজার ২৯ ডলারে।

আজ (১১ আগস্ট) এই ধাতুটি লেনদেন হচ্ছে মোটামুটি ২ হাজার ৪ ডলার থেকে ২ হাজার ২৭ ডলারের মধ্যে। ১ হাজার ৯৯০ ডলারেও বিক্রি হয়ে আউন্স প্রতি।

এদিকে প্রতি আউন্স রূপা বিক্রি হচ্ছে গতকালের চেয়ে ১ ডলারের বেশি কম দামে। দুপুরে প্রতি আউন্স রূপা বিক্রি হতে দেখা যায় ২৮.১৮ ডলারে যা গতকালকের চেয়ে ১.০৫ ডলার কম।

আরও পড়ুনঃ  কমেছে স্বর্ণের দাম

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন