সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হিলি স্থলবন্দরে রেলপথে পাথর আমদানি

দেশের উন্নয়নমূলক কাজে ব্যবহৃত পাথরের চাহিদা মেটাতে দিনাজপুরের হিলি স্থলবন্দরের সড়কপথের পাশাপাশি প্রথমবারের মতো রেলপথ দিয়ে ভারত থেকে পাথর আমদানি করা হয়েছে।

আজ শুক্রবার সকাল ৮টায় ভারতের বিহার প্রদেশ থেকে আমদানিকৃত পাথরবাহী মালবাহী ট্রেনটি ৪১টি বগি নিয়ে বিরল রেলবন্দর দিয়ে হিলি রেলস্টেশনে এসে পৌঁছায়। মালামাল খালাস শেষ হলে ট্রেনটি আবারও দর্শনা হয়ে ভারতে চলে যাবে।

আমদানিকারক প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, লকডাউনের ফলে দীর্ঘ আড়াইমাস হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি কার্যক্রম বন্ধ ছিল। যার ফলে দেশের বাজারে পাথরের সরবরাহ কমায় দামও বেড়ে গিয়েছিল। অন্যদিকে বিভিন্ন উন্নয়নমুলক কর্মকান্ডে পাথরের সরবরাহে ব্যাঘাত ঘটায় সেসব কার্যক্রম ব্যাহত হচ্ছিল। দীর্ঘ আড়াইমাস বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি শুরু হলে বন্দর দিয়ে পাথর আমদানি হলেও তা চাহিদার তুলনায় কম। এর ফলে দেশের চাহিদা মেটাতে ও সরবরাহ স্বাভাবিক রাখতে সড়কপথের সঙ্গে রেলপথ দিয়ে পাথর আমদানি করা হচ্ছে।

হিলি রেলওয়ে স্টেশন মাস্টার তপন কমুার চক্রবর্তী জানান, আজ শুক্রবার সকালে আমদানিকৃত পাথর নিয়ে ভারত থেকে একটি মালবাহী ট্রেন হিলি রেলস্টেশনে এসে পৌঁছায়। ট্রেনটিতে সর্বমোট ২ হাজার ৪১১ টন চিপস পাথর আমদানিকরা হয়েছে, যার আমদানিকারক রাজশাহীর পুঠিয়ার বিসমিল্লাহ ফ্লাওয়ার মিল। বর্তমানে ট্রেনটি থেকে পাথর খালাসের কার্যক্রম চলছে।

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বৈশ্বিক চিনির চাহিদা ১.৩ শতাংশ হ্রাসের সম্ভাবনা

সংবাদটি শেয়ার করুন