রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

দাম কমেছে হাঁস-মুরগির, মাছের বাজারও নিম্নমুখী

সম্প্রতি মূল্য কমেছে হাঁস-মুরগির সেই সাথে মাছের বাজারও এখন অনেকটা নিম্নমুখী। জানা গেছে, সপ্তাহের ব্যবধানে আকার ভেদে কেজিতে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত কম মূল্যে বিক্রি হচ্ছে হাঁস এবং মুরগি। আজ শুক্রবার (১০ জুলাই) কারওয়ান বাজার (খুচরা বাজার), মতিঝিল টিঅ্যান্ডটি, ফকিরাপুল, শান্তিনগর, সেগুন বাগিচা, মগবাজার, মালিবাগ, খিলগাঁও বাজারসহ ঢাকার বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

বাজারে কেজিতে ১০ থেকে ১৫ টাকা কমে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকায়, কেজিতে ৩০ টাকা কমে প্রতি কেজি লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২২৫ টাকায়। কেজিতে ২০ থেকে ৩০ টাকা কমে প্রতি কেজি সোনালী মুরগি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৭০ টাকায়, ছোট সোনালী প্রতি হালি ৫০০ থেকে ৬০০ টাকায়, প্রতি কেজি দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫৮০ টাকায়। তবে প্রতিটি ডিম পাড়া হাঁস (ছোট) ৩০০ থেকে ৩২০ টাকায় আর বড় হাঁস বিক্রি হচ্ছে ৩৮০ টাকায়।

অপরদিকে মাছের বাজারের চিত্রও আগের চেয়ে স্বস্তিদায়ক। এসব বাজারে কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত কমে প্রতি কেজি কাঁচকি মাছ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকায়,পাবদা ৩০০ থেকে ৪০০ টাকায়, চিংড়ি (গলদা) ৪০০ থেকে ৬০০ টাকায়,দেশি চিংড়ি (ছোট) ৩২০ থেকে ৪৮০ টাকায়, রুই (আকার ভেদে) ২০০ থেকে ৩০০ টাকায়, তেলাপিয়া ১০০ থেকে ১৬০ টাকায়, থাই কৈ ১৭০ থেকে ১৯০ টাকায়, কাতল ১৮০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।

আরও পড়ুনঃ  তারাকা‌ন্দিতে কমেছে সবজির দাম

তবে এ সপ্তাহে হঠাৎ ইলিশের মূল্য কমেছে কেজিতে ৫০ থেকে ১০০ টাকা পর্যন্ত। বর্তমানে এসব বাজারে প্রতি এক কেজি ইলিশ বিক্রি হচ্ছে ৯৫০ থেকে ১০০০ টাকায়, ৭৫০ গ্রাম ওজনের ইলিশ ৬৫০ থেকে ৭৫০ টাকায়, ৫০০ গ্রাম ওজনের ইলিশ ৫০০ থেকে ৫৫০ টাকা, ছোট ইলিশ আকার ভেদে ৩২০ থেকে ৪৯০ টাকা কেজি দরে। দাম কমেছে হাঁস-মুরগির।

এই ব্যাপারে হাসিবুল নামে মালিবাগ বাজারের এক মাছ বিক্রেতা জানান, বর্তমানে বাজারে যে পরিমাণ মাছের সরবরাহ আছে, সে তুলনায় ক্রেতা  কম আছে। চাহিদা না থাকায় পাইকার বাজারে মাছের মূল্য কমেছে, যার প্রভাব পড়েছে খুচরা বাজারেও। তবে মাছের ঘাটতি দেখা দিলে মূল্য আবার বেড়ে যাবে।

আনন্দবাজার/এইচ এস কে

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন