শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত থেকে বাংলাদেশে এক মাসে সর্বোচ্চ পণ্যবাহী ট্রেন

গত এক মাসে ভারত থেকে সর্বোচ্চ ১০৩টি পণ্যবাহী ট্রেন (মালবাহী ট্রেন) এসেছে বাংলাদেশে। স্বাধীনতার পর এই প্রথম ভারত থেকে  এত ট্রেন এসেছে দেশে। এতে পশ্চিমাঞ্চল রেলওয়ের রাজস্ব আয় হয়েছে ১১ কোটি ৩৮ লাখ ৩৩ হাজার ৭৫২ টাকা। সেই সাথে পূরণ হয়েছে খাদ্য চাহিদা। এসব সম্ভব হয়েছে বাংলাদেশে করোনা মহামারির প্রভাবে যাত্রীবাহী ট্রেনগুলো না চলার কারণে।

আজ (বৃহস্পতিবার) রেলওয়ে পাকশী বিভাগীয় পরিবহণ (ডিটিও) কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন এসব তথ্য নিশ্চিত করে তিনি বলেন, স্বাধীনতার পর থেকে ভারত থেকে বাংলাদেশে মাসে গড়ে সর্বোচ্চ ৭০-৮০টি পণ্যবাহী ট্রেন আনা নেওয়া সম্ভব হতো। কারণ যাত্রীবাহী ট্রেন চলাচলের কারণে পণ্যবাহী ট্রেনগুলো সময়ের তাল মেলাতে পারতনা। কিন্তু করোনা মহামারিতে যাত্রীবাহী সকল ট্রেন বন্ধ থাকায় পণ্যবাহী ট্রেনগুলোর চলাচলে গতি বেড়েছিল। এই কারণে এ বছরের জুন মাসেই সর্বোচ্চ রেকর্ড ১০৩টি পণ্যবাহী ট্রেন ভারত থেকে বাংলাদেশে এসেছে।

রেলওয়ে পাকশী বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের দুর্যোগ ও মহামারির কারণে যাত্রীবাহী সকল ট্রেন বন্ধ ছিলো। এই কারণে পণ্যবাহী ট্রেনগুলোর দিকে সর্বোচ্চ সময় দেওয়া হয়। এজন্য এ বছরের শুধু জুন মাসেই ভারত থেকে ১০৩টি পণ্যবাহী ট্রেন এসেছে। যার মধ্যে ৩২টি পাথর , ৪০টি পেয়াঁজ, ১৩টি ভুট্টা, একটি ফ্লাই অ্যাশ, একটি শুকনো মরিচ, একটি ডিওসি এবং অন্য ১৫টিতে পণ্যজাত দ্রব্য আনা হয়।

এব্যাপারে ডিআরএম আসাদুল হক জানান, এতে রেলওয়েতে রাজস্ব আয় অনেক বৃদ্ধি পেয়েছে। সেই সাথে চলমান পরিস্থিতিতে দেশে খাদ্য চাহিদাও পূরণ হয়েছে। পাশাপাশি জনবলের কর্মসংস্থান, দেশে রাস্তাঘাট নির্মাণ ও উন্নয়নমূলক কাজ হচ্ছে।

আরও পড়ুনঃ  স্বস্তি ফিরেছে পেঁয়াজের বাজারে

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন