শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কমলার কেজি ৩০০

করোনার কারণে চাহিদা বাড়ায় রাজধানীর বাজারগুলোতে অস্বাভাবিক হারে বেড়েছে ভিটামিন সি-সমৃদ্ধ ফল মাল্টার দাম। কেজিপ্রতি এইসব ফলের দাম বেড়েছে ১৩০ থেকে প্রায় ১৮০ টাকা পর্যন্ত।

রাজধানীর খুচরা বাজাগুলো ঘুরে দেখা যায়, ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে কমলালেবু। তবে পাইকার ও খুচরা দামের মধ্যে বড় ধরনের পার্থক্য রয়েছে। পাইকারির তুলনায় খুচরা বাজারে  কেজি ৬০ টাকা বেশিতে বিক্রি হচ্ছে। কমলালেবুর পাশাপাশি ভিটামিন সি-সমৃদ্ধ আর আরেক ফল মাল্টার দামও অস্বাভবিক হারে বেড়েছে।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, করোনার কারণে মাল্টা ও কমলালেবুর চাহিদা বেশ বেড়েছে। কিন্তু আড়তে এই দুটি ফল তেমন পাওয়া যাচ্ছে না। যা পাওয়া যাচ্ছে তার দাম অনেক বেশি। এ কারণে খুচরা পর্যায়ে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

এইদিকে বাদামতলীর পাইকারি ব্যবসায়ীদের দেয়া তথ্য অনুযায়ী, বর্তমানে পাইকারিতে ২০ কেজি মাল্টা সর্বোচ্চ দুই হাজার টাকা বিক্রি হচ্ছে। এতে প্রতি কেজি মাল্টার দাম পড়ে ১৩৩ টাকা। আর কমলালেবুর কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকার মধ্যে।

বাদামতলীর সাথী ফ্রেশ ফ্রুটস লিমিটেডের মালিক সিরাজুল ইসলাম বলেন, করোনার কারণে ভয়ে আমরা শিপমেন্ট বন্ধ করে দিয়েছি। এ কারণে নতুন করে মাল্টা ও কমলালেবু আসছে না। তাছাড়া এখন মাল্টা ও কমলালেবুর সিজন শেষ। এ কারণে দাম একটু বেড়েছে।

খুচরা ব্যবসায়ীদের দেয়া তথ্য অনুযায়ী, করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার আগে কমলালেবু ১০০ থেকে ১২০ টাকা কেজি বিক্রি হয়। সেই কমলালেবুর দাম করোনার মধ্যে কয়েক দফা বেড়ে এখন ২৮০ থেকে ৩০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। অর্থাৎ করোনার মধ্যে কমলালেবুর দাম বেড়ে তিনগুণ হয়েছে।

আরও পড়ুনঃ  স্বদেশের টানে রোহিঙ্গারা

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন