মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভেজাল গুড় তৈরির কারখানায় ভ্রাম্যমান আদালতের অভিযান

পাবনার চাটমোহরে রোববার দুপুরে অভিযান চালিয়ে ভেজাল গুড় তৈরির কারখানার সন্ধান পেয়েছে ভ্রাম্যমান আদালত। এ সময় তিনজন ভেজাল গুড় ব্যবসায়ীকে ৪৫ হাজার টাকা জরিমানা ও বেশকিছু ভেজাল গুড় এবং ভেজাল গুড় তৈরীর উপকরণ জব্দ করে নষ্ট করা হয়। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইকতেখারুল ইসলাম এ অভিযান পরিচালনা করেন।

অর্থদন্ডপ্রাপ্ত গুড় ব্যবসায়ীরা হলেন উপজেলার মথুরাপুর ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের শামসুল হক মোল্লার ছেলে আব্দুস সালাম (৬০), সাহাপুর গ্রামের মৃত মুনশী প্রামানিকের ছেলে সৈয়দ আলী (৫৫) ও বালুদিয়ার গ্রামের মৃত আব্দুর রশিদের ছেলে আনু মন্ডল (৪০)। তারা দীর্ঘদিন ধরে ভেজাল গুড় তৈরী ও বাজারজাত করে আসছিলেন। অভিযানে ভেজাল গুড় একশ’ মণ, ভেজাল গুড় তৈরীর উপকরণ ফিটকিরি ১০ কেজি, চিনি ৫ বস্তা (প্রতি বস্তা ৫০ কেজির), ক্ষতিকর রং এক কেজি, চুন ১০ কেজি জব্দ করে নষ্ট করা হয়।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইকতেখারুল ইসলাম জানান, উপজেলার বিভিন্ন স্থানে ভেজাল গুড় তৈরী ও বিক্রি হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে রোববার (১৭ মে) অভিযানে নামে ভ্রাম্যমান আদালত। অভিযানের শুরুতে বাহাদুরপুর গ্রামে অভিযান চালিয়ে আব্দুর সালামের ভেজাল গুড় তৈরীর কারখানার সন্ধান মেলে। সেখান থেকে ভেজাল গুড় ও গুড় তৈরীর উপকরণ জব্দ করা হয়। পরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ভেজাল গুড় ব্যবসায়ী আব্দুস সালামের ৩০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদন্ডাদেশ দেন ভ্রাম্যমান আদালত। পরে তিনি জরিমানার টাকা দিয়ে মুক্ত হন।

আরও পড়ুনঃ  দাম কমেছে ভোজ্য তেল, আদা, রসুন আর পেঁয়াজের

এরপর উপজেলার অমৃতকুন্ডা হাটে অভিযান চালিয়ে ভেজাল গুড় বিক্রির সময় দুই গুড় ব্যবসায়ী সৈয়দ আলী ও আনু মন্ডলকে আটক করা হয়। এ সময় বেশকিছু ভেজাল গুড় জব্দের পর নষ্ট করে ফেলা হয়। এ সময় সৈয়দ আলীর কাছ থেকে ৫ হাজার ও আনু মন্ডলের কাছ থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন