শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ টাকা কেজি চালের জন্য ৬১৮ কোটি টাকা বরাদ্দ

করোনায় কর্মহীন হয়ে পড়া অসহায়দের সহায়তা করার জন্য সারাদেশে ১০ কেজিতে চাল দিচ্ছে সরকার। চলতি মাসে এ ভর্তুকি মূল্যে চাল বিক্রি আরও বাড়ানোর জন্য ৬১৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। 

জানা যায়, দেশের প্রান্তিক ৫০ লাখ পরিবারের কার্ডধারীদের মাঝে ১০ টাকা কেজি চাল বিক্রি করা হয়েছে। এ ৫০ লাখ পরিবারকে চলতি মে মাসে ৩০ কেজি করে চাল দিতে এক লাখ ৫০ হাজার মেট্টিক টন চাল কেনা হচ্ছে। এ জন্য খাদ্য অধিদফতরের অনুকূলে চাল বিক্রির ভুর্তকি বাবদ ৩৯৬ কোটি ১৫ লাখা টাকা বরাদ্দ করেছে। এছাড়াও ওএমএসের চালের কেজি ৩০ টাকা থেকে কমিয়ে ১০ টাকা ধরের বিক্রি করার ঘোষণা দিয়েছে। এজন্য ৮৪ হাজার মেট্টিক টন চাল কিনবে সরকার। এর ভর্তুকি বাবদ খাদ্য অধিদফতরের অনুকূলে মে মাসে ২২১ কোটি ৮৪ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।

খোলা বাজারে ১০ টাকা কেজিতে চাল বিক্রির বিষয়ে খাদ্য অধিদফতরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ বলেন, ‘গত মাসে ১০ টাকা কেজিতে চাল দেয়া হয়েছে। এ মাসে কার্ড দেয়া হয়ে গেছে অধিকাংশ জায়গায়। তালিকায় হয়ে গেছে এখন ডাটাবেজের কাজ চলছে। এ কার্যক্রম শেষ হলেই মধ্য মে’র দিকে এ কার্যক্রম শুরু করা সম্ভব হবে।’

এদিকে করোনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণির মানুষের জন্য কয়েক দফায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  আজ থেকে এসএমএস পাবেন টিকার জন্য রেজিস্ট্রেশনকারীরা

সংবাদটি শেয়ার করুন