শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রবিবার থেকে মিলবে ১০ টাকার চাল

করোনাভাইরাসের প্রতিরোধে সাধারণ ছুটির কারণে বিপাকে পড়েছে কর্মহীন শ্রমজীবী মানুষেরা। তাদের সহায়তার জন্য সরকারের পক্ষ থেকে খোলা বাজারে (ওএমএস) ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হবে রবিবার (৫ এপ্রিল) থেকে। শনিবার (৪ এপ্রিল) খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রথম দিন এই বিশেষ কার্যক্রম পরিচালিত হবে রাজধানীর দুইটি স্থানে। একজন ভোক্তা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেখিয়ে সপ্তাহে কেবল একবার ৫ কেজি চাল কিনতে পারবেন।

খাদ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, রবিবার এই বিশেষ ওএমএস কার্যক্রম ঢাকা মহানগরের দুটি কেন্দ্র দিয়ে শুরু হবে। এর মধ্যে একটি হলো মিরপুরের ৭ নং ওয়ার্ডের শিয়ালবাড়ীর রূপনগর ঝিলপাড় বস্তি, অন্যটি মহাখালীর সাততলা বস্তি এলাকা।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ কার্যক্রম ঢাকা জেলা প্রশাসন, স্থানীয় সিটি কাউন্সিলর, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও খাদ্য মন্ত্রণালয় বা খাদ্য অধিদফতরের তত্ত্বাবধানে ঢাকা রেশনিং ওএমএস ডিলারের মাধ্যমে বাস্তবায়ন করবে। সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চাল বিক্রি চলবে।

খাদ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী মোট ৭৩টি বস্তি রয়েছে ঢাকা মহানগরে। ৩৯ হাজার ১৮০টি পরিবারের বসবাস এই বস্তিগুলোতে। সবমিলিয়ে মোট ২ লাখ মানুষ এসব বস্তিতে বসবাস করে।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  আগ্রহের ভাটা টিসিবির পেয়াঁজে

সংবাদটি শেয়ার করুন