শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফের ঊর্ধ্বমুখী পেঁয়াজের দাম

কয়েক দিন ধরে কমতির দিকে থাকলেও এখন আবার ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে পেঁয়াজের দাম। গত পাঁচদিনের ব্যবধানে পাইকারি পর্যায়ে পেঁয়াজের দাম বেড়েছে ২৫ টাকা।

ব্যবসায়ীরা বলছেন, বাংলাদেশ সাধারণত ভারত থেকে পেঁয়াজ আমদানি করে। এতদিন পেঁয়াজ রফতানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞার জেরে পণ্যটির আমদানি বন্ধ ছিল। তবে কয়েক দিন আগে ভারত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। তবে আমদানি এখনো শুরু না হওয়ায় এসব পণ্যের দামে ফের ঊর্ধ্বমুখী প্রবণতা পড়েছে।

জানা যায়, পেঁয়াজের পাইকারী বাজারে গতকাল মান ভেদে প্রতি কেজি পেঁয়াজ ৩৫ থেকে ৬০ টাকা টাকা বিক্রি হয়েছে। চীন থেকে আমদানি করা পেঁয়াজ ৩৫-৪০ টাকায় বিক্রি হয়েছে।

দীর্ঘদিন ঊর্ধ্বমুখী থাকার পর গত সপ্তাহের শেষ দিকে পেঁয়াজের দাম কিছুটা কমেছিল। ওই সময় পাইকারিতে মসলাপণ্যটির দাম কমে ২৫ টাকা থেকে সর্বোচ্চ ৪৫ টাকার মধ্যে ক্রয়-বিক্রয় হয়েছিল। চীন থেকে আমদানি করা পেঁয়াজের দাম কেজিপ্রতি ২৫-৩০ টাকা, মিয়ানমার ও পাকিস্তান থেকে আমদানি করা পেঁয়াজ যথাক্রমে ২৫-৪০ টাকা ও ৪৫-৫০ টাকা দরে বিক্রি হয়।

একজন পেঁয়াজ ব্যবসায়ী জানান, প্রায় পাঁচ মাস পর পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এ ঘোষণার পর পরই বাজারে পণ্যটির দাম কমে যায়। তবে বিভিন্ন জটিলতায় পণ্যটির আমদানি এখনো শুরু না হওয়ায় ফের দাম বাড়তে শুরু করেছে।

আনন্দবাজার/ টি এস পি 

আরও পড়ুনঃ  কমলো পেঁয়াজের দাম

সংবাদটি শেয়ার করুন