শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

উদ্বৃত্ত পেঁয়াজ বাংলাদেশে রফতানির আগ্রহ ভারতের

গত বছর বাংলাদেশের ন্যায় পেঁয়াজের সঙ্কটে ভুগেছিল বিশ্বের শীর্ষ রফতানিকারক দেশ ভারত। সঙ্কট আটকাতে ব্যাপক ভাবে পেঁয়াজ আমদানি করেছিল দেশটি। তবে এরই মাঝে নতুন পেঁয়াজ চলে এসেছে দেশটির বাজারে। আর আমদানি করা পেঁয়াজের উচ্চমূল্য এবং স্বাদে ভিন্ন হওয়ার কারণে বেশিরভাগ রাজ্যই তাদের চাহিদা প্রত্যাহার করে নিয়েছে। এর কারনে আমদানি করা পিঁয়াজ নিয়ে বিপাকেই পড়েছে দেশটি। আর্থিক ক্ষতি কমাতে প্রতিবেশী বাংলাদেশকে পেঁয়াজ কেনার অনুরোধ জানিয়েছে মোদি সরকার।

গত সোমবার কেন্দ্রীয় সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের এক বৈঠকে বাংলাদেশি হাইকমিশনার রকিবুল হককে পেঁয়াজ আমদানির প্রস্তাব দেওয়া হয়েছে। ভারত প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৬০০ থেকে ৭০০ মার্কিন ডলারে আমদানি করে। আর সেই পেঁয়াজ মোদি সরকার বাংলাদেশকে ৫০০ থেকে ৫৮০ ডলারে দিতেও রাজি রয়েছে ।

খবরে বলা হয়, বৈঠকে বাংলাদেশের পক্ষে পেঁয়াজ আমদানিতে অনাগ্রহ প্রকাশ না করলেও বেশ কিছু শর্ত দেয়া হয়েছে। এতে যুক্তি দেখানো হয়েছে, নেপাল হয়ে এরই মধ্যে বাংলাদেশে চীনা পেঁয়াজ আমদানি করা হয়েছে। এছাড়া দেশী পেঁয়াজও বাজারে আসতে শুরু করেছে। সুতরাং ভারতের উচিত রপ্তানিকৃত পেঁয়াজ নিজেদের খরচে বাংলাদেশে পৌঁছে দেয়াসহ আরো কিছু সুযোগ সুবিধা প্রদান করা।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  ধস নেমেছে ভারতের মসলা রফতানিতে

সংবাদটি শেয়ার করুন