বুধবার, ১০ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৭শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বেগুনের কেজি ৫ টাকা, ক্ষোভে সব বেগুন গাছ কেটে ফেললেন কৃষক

বেগুনের কেজি ৫ টাকা, ক্ষোভে সব বেগুন গাছ কেটে ফেললেন কৃষক

রমজানের শুরুতে উত্তাপ ছড়ানো বেগুনের বাজারে নেমেছে ধস। প্রতি কেজি বেগুন পাইকারি বাজারে বিক্রি হচ্ছে প্রকারভেদে ৫ থেকে ৭ টাকা কেজি দরে। যেখানে প্রতি কেজি বেগুন উৎপাদন করতে কৃষকের খরচ গুণতে হয়েছে ২০ থেকে ২৫ টাকা। এমন চিত্র কিশোরগঞ্জের পাইকারি বাজারে। বেগুনের এমন দামে হতাশ হয়ে এক কৃষক তার খেতের বেগুন গাছ কেটে ফেলেছেন।

বুধবার (২০ মার্চ) সকাল সাড়ে ৮ টায় কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার কাদিরজঙ্গল ইউনিয়নের হাত্রাপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। বেগুন গাছ কাটার একটি ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

জানা যায়, হাত্রাপাড়া গ্রামের কৃষক মো. জুনাঈদ। কিনি ২৫ শতাংশ জমিতে বেগুন চাষ করেছিলেন। গতকাল মঙ্গলবার স্থানীয় বাজারে বেগুন নিয়ে যান তিনি। সেখানে ৫ থেকে ৭ টাকা কেজি দরে বেগুন বিক্রি করতে হয়েছে। এছাড়াও কিছু বেগুন বিক্রি করতে না পারায় বিনামূল্যে সাধারণ মানুষের মাঝে দিয়ে দিয়েছেন। সেই ক্ষোভে বুধবার সকালে ঘুম থেকে উঠে পুরো বেগুন চাষের জমির গাছ কেটে ফেলেছেন।

কৃষক মো. জুনাঈদ বলেন, বাজারে বেগুনের দাম নেই। আগে ১০ টাকা কেজি বিক্রি করছি পরে এখন তা ৫ টাকায় নেমে এসেছে। আমি গতকাল বাজারে প্রতি বস্তা ৫০ টাকায় বিক্রি করতে চেয়েছি তারপরও নেয় না। পরে সেই বেগুন ফেলে দিয়েছি। এজন্যই জমিতে যা চারা ছিল সব কেটে ফেলছি।

তিনি আরও বলেন, বর্তমানে গাছে আনুমানিক ১০০ মণ বেগুন রয়েছে। প্রতিবছর রমজান মাসে বেগুনের অধিক মূল্য থাকায় এবার সেই আশায় বেগুনের চাষ করেছিলাম। চাষে খরচ হয়েছে ৪০ হাজার টাকা। বেগুনের বর্তমান বাজার মূল্য কম থাকায় চাষের খরচের টাকায় উঠবে না। তাই বেগুনের সব গাছ কেটে দিয়েছি।

আরও পড়ুনঃ  কমেছে কাঁচা আম, বেগুন ও কাঁচা মরিচের দাম

কাদিরজঙ্গল ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য আবুল খায়ের সুমন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, রমজানের শুরুতে বাজারে বেগুনের মূল্য ছিল বেশ ভালোই। কিন্তু হঠাৎ করে বাজারে ধস নেমেছে। বাজারে গিয়ে মূল্য না পাওয়ায় সেই ক্ষোভ থেকেই সব গাছ কেটে দিয়েছেন জুনাঈদ।

কিশোরগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (খামার বাড়ি) উপ পরিচালক মো. আবদুস সাত্তার বলেন, বিষয়টি খুবই দুঃখজনক। তাছাড়া এটিও একটি প্রতিবাদের ভাষা। ২ টাকা ৫ টাকা কেজি বেগুন বিক্রি করলে কৃষকের তো পোষাবে না।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন