শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ডালের দাম বেড়েছে

পেয়াঁজ এবং তেলের দামের পাশাপাশি নতুন করে বেড়েছে ডালের দাম। খোজ নিয়ে জানা যায় দেশে ভোগ্যপণ্যের অন্যতম বড় পাইকারি বাজার নিতাইগঞ্জে সব ধরনের ডালের দাম বেড়েছে।

মাত্র এক সপ্তাহের বিপরীতে পাইকারি বাজারে প্রতি কেজি মসুর ডালের দাম বেড়েছে ১৬ টাকা। ব্যবসায়ীরা বলছেন, বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় ডালের দাম বৃদ্ধি পেয়েছে।

গতকাল নিতাইগঞ্জে পাইকারিতে প্রতি কেজি আস্ত মসুর ডাল বিক্রি হয়েছে ৭১ টাকা দরে, যা এক সপ্তাহ আগেও বেচাকেনা হয় ৫৫ টাকায়। সে হিসাবে আস্ত মসুর ডালের দাম বেড়েছে কেজিপ্রতি ১৬ টাকা।

অন্যান্য ডালের মধ্যে প্রতি কেজি ভাঙা মসুর ডাল বাজারে বেচাকেনা হয় ৬২ টাকা দরে। একই ডাল ৮-১০ দিন আগেও বেচাকেনা হয় ৫০ টাকা কেজি দরে। সে তুলনায় কেজিপ্রতি ভাঙা মসুর ডালের দাম বৃদ্ধি পেয়েছে ১২ টাকা। তাছাড়া দেশী মসুর ডাল বাজারে বেচাকেনা হয় ৯০ টাকা কেজি দরে, যা এক সপ্তাহ আগে বিক্রি হয়েছিল ৮৮ টাকায়।

এছাড়া গতকাল খেসারি ডাল পাইকারিতে পূর্বের তুলনায় কেজিতে ২ টাকা বেড়ে বর্তমানে ৬৭ টাকা, অ্যাংকরের দাম প্রায় সাড়ে ৪ টাকা বেড়ে প্রতি কেজি এখন ৩৫, মুগডাল ৫ টাকা বেড়ে প্রতি কেজি ১২০, চনাবুটের দাম ৮ টাকা বেড়ে প্রতি কেজি ৬৮ এবং বুটের ডালের দাম আগের তুলনায় ১১ টাকা বেড়ে প্রতি কেজি ৭২ টাকায় বেচাকেনা হয়।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  দেশের কোথাও কোথাও পড়বে কুয়াশা

সংবাদটি শেয়ার করুন