রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ প্রতিষ্ঠানকে আরও ৫ কোটি ডিম আমদানির অনুমতি

পাঁচ প্রতিষ্ঠানকে আরও ৫ কোটি ডিম আমদানির অনুমতি

ডিমের বাজার স্থিতিশীল করতে দেশের পাঁচটি প্রতিষ্ঠানকে আরও ৫ কোটি পিস ডিম আমদানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। রবিবার (৮ অক্টোবর) এ তথ্য নিশ্চিত করেন বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা হায়দার আলী।

এ কর্মকর্তা জানান, অনুমোদন পাওয়া পাঁচটি প্রতিষ্ঠান হলো–ইউনিয়ন ভেঞ্চার লিমিটেড, জে এফ জে প্যারাডাইস কানেকশন, লায়েক এন্টারপ্রাইজ, মেসার্স লাকি এন্টারপ্রাইজ ও মেসার্স পিংকি ট্রেডার্স।

বাজার পরিস্থিতি বিবেচনা করে পাঁচ প্রতিষ্ঠানের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতিটি প্রতিষ্ঠানকে এক কোটি করে ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

সরকার খুচরা পর্যায়ে আমদানি করা ডিম নির্ধারিত দাম প্রতিটি ১২ টাকায় বিক্রি হবে। এছাড়াও ডিম আমদানি করতে পাঁচটি শর্ত নির্ধারণ করে দিয়েছে সরকার। যেগুলো হলো–এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু-মুক্ত দেশ থেকে ডিম আমদানি করতে হবে। আমদানিকৃত ডিমের প্রতিটি চালানের জন্য রফতানিকারক দেশের সরকারের মাধ্যমে নির্ধারিত কিংবা ক্ষমতাপ্রাপ্ত উপযুক্ত কর্তৃপক্ষ প্রদত্ত এভিয়েন ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লুর ক্ষতিকর ব্যাকটেরিয়ামুক্ত সনদ দাখিল করতে হবে। সরকার নির্ধারিত শুল্ক বা কর পরিশোধ করতে হবে। নিষিদ্ধ পণ্য আমদানি করা যাবে না। সরকারের অন্যান্য বিধিবিধান মেনে চলতে হবে।

উল্লেখ্য, বাণিজ্য মন্ত্রণালয় এর আগে গত ১৮ সেপ্টেম্বর চার প্রতিষ্ঠানকে চার কোটি ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়। পরে ২১ সেপ্টেম্বর আরও ৬ কোটি ডিম আমদানির অনুমোদন দেয়।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  আলোয় সয়াবিন সংকট

সংবাদটি শেয়ার করুন