শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঘাট উপচানো ইলিশ

ঘাট উপচানো ইলিশ

নিষেধাজ্ঞার পর জালে উঠছে ছোট- মাঝারি ইলিশ। তবে সময় এলেই মিলবে বড় সাইজের ইলিশ: জেলেরা

ভালো মাছ পাওয়ার মাধ্যমে চলতি মৌসুমে সংকট কাটিয়ে উঠতে পারবেন জেলেরা: আশারুল ইসলাম, মেরিন ফিশারিজ কর্মকর্তা, হাতিয়া

নিষেধাজ্ঞায় নীরবতা কাটিয়ে প্রাণচাঞ্চল্যে ভরপুর এখন ইলিশের ঘাটগুলো। জেলের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। মুখে হাসি ফুটেছে জেলেদের। তবে বড় আকারের চেয়ে ছোট আর মাঝারি ইলিশই বেশি ধরা পড়ছে। এমন চিত্রই দেখা গেছে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার ইলিশ ঘাটগুলোতে।

গত ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে শুক্রবার মধ্যরাত থেকে সাগরে জাল ফেলতে শুরু করেছে জেলেরা। হাতিয়া উপজেলার প্রায় লক্ষাধিক জেলে জাল নিয়ে চলে গেছেন সাগরে। গভীর রাত থেকে ভোর অবধি জালে ঝাঁকে ঝাঁকে মাছ ধরা পড়েছে। সেগুলো নিয়ে অনেক জেলেই ফিরেছেন ঘাটে। তারা বলছেন, চলতি মৌসুমে ইলিশ না পাওয়ার যে খরা দেখা দেখা দিয়েছিল, তা কেটে যাবে বলে আশা করছেন জেলেরা।

নিষেধাজ্ঞা শেষ হতে না হতেই গত শুক্রবার মধ্যরাতে হাতিয়ার চেয়ারম্যানঘাট, বাংলা বাজার, কাজীরঘাট, সূর্যমূখী, বুড়িরদোন, রহমত বাজার, নতুন সুইজ, কাদিরা সুইজ, জংগলিয়া, মোহাম্মদ আলী সুইজ, মোক্তারিয়াঘাট, আমতলিঘাট ও কাটখালিঘাট সহ অর্ধশতাধিক ঘাট থেকে মাছ শিকারে গভীর সমুদ্রে ছুটে গেছেন হাজারো জেলে।

চেয়ারম্যান ঘাটের জামাল মাঝি দৈনিক আনন্দবাজারকে বলেন, রাতে মাত্র কয়েক ঘণ্টায় চারমণ মাছ পেয়ে ভোরে ঘাটে এসেছেন। আরেক জেলে মনির উদ্দিন বলেন, মাছ বিক্রি করে ভালো দাম পেয়েছি। আবারও সাগরে ফিরে যাচ্ছি। ইলিশের আড়ৎদার লিটন বলেন, এভাবে ভালো মাছ পেলে চলতি মৌসুমে আগে মৌসুমের ক্ষতি কাটিয়ে উঠতে পারবো বলে মনে হচ্ছে।

আরও পড়ুনঃ  লকডাউন ৫ দিন বাড়িয়ে প্রজ্ঞাপন

হাতিয়ার মেরিন ফিশারিজ কর্মকর্তা আশারুল ইসলাম বলেন, সকাল থেকে মৎস্য ঘাটগুলো পরিদর্শন করে জেলেদের জালে ভালো মাছ পাওয়ার বিষয়টি জানা গেছে। মৎস্য কর্মকর্তারা বলছেন, জালে প্রচুর মাছ পাওয়ার মাধ্যমে চলতি মৌসুমে জেলেরা সংকট কাটিয়ে উঠতে পারবেন।

অবশ্য জেলেরা বলছেন, নিষেধাজ্ঞার পর জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়লেও ছোট আর মাঝারি ইলিশের সংখ্যাই বেশি। বড় সাইজের মাছ তেমন একটা পাওয়া যাচ্ছে না। তবে তাদের আশা, সময় বাড়ার সঙ্গে সঙ্গে বড় বড় মাছ তাদের জালে উঠে আসবে। তাতে গত মৌসুমের ক্ষতি কাটিয়ে ওঠা সহজ হবে।

সংবাদটি শেয়ার করুন