শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হিলি স্থলবন্দরে কমেছে পেঁয়াজের মূল্য

দিনাজপুরের হিলি স্থলবন্দরে কমেছে সব ধরনের পেঁয়াজের মূল্য। মূল্যের ঊর্ধ্বগতি কমে এখন সব ধরনের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকারও কমে। চীন, মিসর, তুরস্কসহ বিভিন্ন দেশ থেকে আমদানি বাড়ায় এবং দেশী নতুন পেঁয়াজ উঠতে শুরু করায় পেঁয়াজের এই মূল্যহ্রাস ঘটেছে।

হিলি স্থলবন্দরে বেড়েছে দেশী নতুন পেঁয়াজের সরবরাহ। এছাড়া পাতাসহ পেঁয়াজ এবং চীনা পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ রয়েছে বাজারে। যে কারণে কমতে শুরু করেছে পেঁয়াজের মূল্য। হিলিতে পাইকারিতে দেশী পেঁয়াজ কেজি প্রতি ৮০ টাকা এবং খুচরা বিক্রি হচ্ছে ৯০ টাকা করে। এক সপ্তাহ আগে এই পেঁয়াজই বিক্রি হয়েছে ১১০-১২০ টাকায়।

আরও পড়ুন এবার পেঁয়াজে ক্ষতিকর মাত্রায় সিসা

এদিকে পাতাসহ পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫০-৬০ টাকায়, এক সপ্তাহ আগে যার মূল্য ছিল ৮০ টাকা। চায়না পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৬০-৭০ টাকা করে। এক সপ্তাহ আগে যা বিক্রি হয়েছে ১০০ টাকা করে।

পেঁয়াজের মূ্ল্য কমতে শুরু করায় ক্রেতাদের মধ্যে স্বস্তি ফিরতে শুরু করেছে। হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা ক্রেতারা জানান, দেশে এবার পেঁয়াজের মূল্য রেকর্ড পরিমাণ বেড়েছে। এর আগে কখনো ২৫০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনতে হয়নি। এখন দাম কমে আসায় সাধারণ মানুষের মধ্যে স্বস্তি ফিরেছে।

পেঁয়াজ ব্যবসায়ী মনিরুল আলম জানান, ভারত হঠাৎ রফতানি বন্ধ করায় হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গিয়েছিল। দেশী পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ না থাকায় মূ্ল্য বেড়ে গিয়েছিল। পরিস্থিতি মোকাবেলায় সরকারিভাবে পেঁয়াজ বিক্রিসহ বিভিন্ন দেশ থেকে আমদানি হলেও বাজার স্থিতিশীল হয়নি। সম্প্রতি পাবনাসহ বিভিন্ন অঞ্চল থেকে নতুন পেঁয়াজ আসায় বাজারে সরবরাহ বাড়ায় দাম কিছুটা কমেছে।

আরও পড়ুনঃ  র‍্যাবের অভিযানে পেঁয়াজের মূল্য ফিরেছে ৪০ টাকায়

 

আনন্দবাজার/ওয়ালিউল সাকিব

সংবাদটি শেয়ার করুন