রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

সময়মতো গমের বীজ বপন ও অনুকূল আবহাওয়া থাকায় পাকিস্তানে এবার গমের বাম্পার ফলন হতে পারে। এ মৌসুমে দেশটিতে খাদ্যশস্যটির উৎপাদন ২ কোটি ৭০ লাখ টনে দাঁড়াতে পারে বলে প্রত্যাশা করছেন খাতসংশ্লিষ্টরা। যেখানে গত মৌসুমে উৎপাদন ছিল ২ কোটি ৪৪ লাখ ৭০ হাজার টন। খবর এপিপি।

জাতীয় খাদ্যনিরাপত্তা ও গবেষণা মন্ত্রণালয়ের খাদ্যনিরাপত্তা বিষয়ক কমিশনার ড. ইমতিয়াজ আহমেদ গোপাং জানান, প্রতি বছর আখ ও তুলার মতো প্রধান অর্থকারী ফসল তুলতে বেশ দেরি হয়। এতে গম বীজ বপন প্রক্রিয়া কিছুটা বিলম্বিত হয়।

কিন্তু এ বছর সরকারের হস্তক্ষেপের কারণে সময়মতো আখ উঠিয়ে মাড়াই শুরু করা হয়েছে। নভেম্বরের শেষ দিক থেকে সিন্ধুর ১২টি সুগার মিলে এবং পাঞ্জাবের চারটি সুগার মিলে আখ মাড়াই শুরু হয়েছে। এতে ঠিক সময়ে এবার গম বপন করা সম্ভব হয়েছে। ফলে এবার বাম্পার ফলনের প্রত্যাশা করছে দেশটি।

গমের আবাদ বিষয়ে তিনি বলেন, এ বছর দেশটিতে কীটপতঙ্গের উৎপাতের ফলে তুলা উৎপাদন ব্যাহত হয়েছে। যে কারণে তুলার ক্ষতি পুষিয়ে উঠতে এবার কৃষকরা বেশি করে গম বপন করেছেন।

এছাড়া এবার ঠিক সময়ে গম বপনে বাড়তি সুবিধা পেয়েছেন কৃষকরা। বিশেষ করে দেশটির প্রধান প্রধান গম উৎপাদন অঞ্চলে এ মৌসুমে ভালো বৃষ্টিপাত হওয়ায় ফলন তুলনামূলক ভালো হয়েছে।

 

 

আনন্দবাজার/ইউএসএস

আরও পড়ুনঃ  কুমিল্লায় 'বল সুন্দরী' কুলের বাম্পান ফলন

সংবাদটি শেয়ার করুন