শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ববাজারে দুই সপ্তাহের সর্বনিম্নে স্বর্ণের দাম

বিশ্ববাজারে স্বর্ণের দাম কমে দুই সপ্তাহের সর্বনিম্নে নেমেছে। মূলত শক্তিশালী ডলার এবং মার্কিন ট্রেজারি ইল্ড দাম কমাতে সহায়তা করেছে। এমন সময়ে মূল্যবান ধাতুটির দাম কমল, যখন নতুন করে বৈশ্বিক মূল্যস্ফীতির উদ্বেগ আগ্রাসী মুদ্রানীতি গ্রহণে কেন্দ্রীয় ব্যাংকগুলোকে উৎসাহিত করছিল।

তথ্য অনুযায়ী, সর্বশেষ কার্যদিবসে স্পট মার্কেটে প্রতি আউন্স স্বর্ণের দাম দশমিক ৪ শতাংশ কমেছে। ১ হাজার ৮৩০ ডলারে আউন্সপ্রতি মূল্য স্থির হয়েছে। কার্যদিবসের শুরুতে দাম ১ হাজার ৮২৭ ডলারে নেমে গিয়েছিল। যা ১৯ মে এর পর সর্বনিম্ন। অন্যদিকে দশমিক ৯ শতাংশ কমেছে নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে (নিমেক্স) স্বর্ণের ভবিষ্যৎ সরবরাহ মূল্য। এবং প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ১ হাজার ৮৩২ ডলার ৫০ সেন্টে।

কোয়ান্টিটিভ কমোডিটি রিসার্চের বিশ্লেষক পিটার ফার্টিং জানান, যুক্তরাষ্ট্র ও ইউরোপে ট্রেজারি ইল্ড বাড়ছে। পাশাপাশি শক্তিশালী হচ্ছে ডলারের বিনিময় মূল্য। এ বিষয়গুলো স্বর্ণের বাজারে নিম্নমুখী চাপ তৈরি করেছে। কেন্দ্রীয় ব্যাংকগুলো যদি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা না নেয়, তবেই স্বর্ণের দাম বাড়বে বলেও মন্তব্য করেন তিনি।

যুক্তরাষ্ট্রে ডলারের মূল্যসূচক বেড়েছে সর্বশেষ দশমিক ২ শতাংশ। মূলত দাম বাড়াতে সহায়তা করেছে ঊর্ধ্বমুখী ট্রেজারি ইল্ড। চলতি এবং আগামী মাসে ফেডারেল রিজার্ভ ব্যাংক মুনাফার দাম অর্ধ পয়েন্ট বাড়াবে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  ট্রাক নয় টিসিবির পণ্য ডিলারদের হাতে

সংবাদটি শেয়ার করুন