শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিলাসী পণ্যে লাগাম

বিলাসী পণ্যে লাগাম

ভোক্তা অধিকারের অভিযান—

অতিরিক্ত পণ্য না কেনার অনুরোধ

দোকানে রঙিন আলোর জন্য জরিমানা

দেশের অর্থনীতি স্থিতিশীল রাখার স্বার্থে ক্রেতাদের বিলাসী পণ্য কম কিনতে কিংবা অতিরিক্ত পণ্য না কেনার অনুরোধ জানিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার। গতকাল শনিবার কারওয়ান বাজারে অভিযান শেষে ক্রেতাদের এ অনুরোধ করেন তিনি।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, অনেক ভোক্তা প্যানিক বায়িং করেন। এ ব্যাপারে ব্যবসায়ীরা বলেন, একজন ভোক্তা ৫ লিটারের ৪ টা বোতল নিয়ে গেছেন। এটি যেন না হয়। আমাদের পরিমিতি বোধ বজায় রাখতে হবে। দেশের অর্থনীতির স্বার্থে আমদানি করা বিলাস পণ্য কম কেনার অনুরোধ জানাচ্ছি।

শাহরিয়ার আরো বলেন, যেসব ফল আমদানি করতে হয় সেগুলো কম খেয়ে একটু দেশি ফল বেশি খেতে পারি। আম, কাঁঠাল, লিচু আছে। আমরা আমাদের আচরণের মাধ্যমে সার্বিকভাবে দেশের অর্থনীতিকে স্থিতিশীল রাখতে পারি। এজন্য ব্যক্তি পর্যায় থেকে আমরা শুরু করি।

অভিযানে মনজুর মোহাম্মদ শাহরিয়ার মুরগি বিক্রেতাদের দোকান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং শিটের ওপর মুরগি কাটার অনুরোধ করেন। এ ছাড়া মাছ বিক্রেতাদের অতিরিক্ত লাইট বন্ধ করার অনুরোধ জানান। এ সময় ক্রেতাদের অতিরিক্ত পণ্য না কেনার অনুরোধ জানান শাহরিয়ার।

অভিযানের বিষয়ে শাহরিয়ার বলেন, অভিযানে পেঁয়াজের আড়তে গিয়ে তিন ব্যবসায়ীকে মোট তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে দুটি দোকানকে রঙিন লাইটের কারণে এক হাজার টাকা করে দুই হাজার টাকা এবং একটি প্রতিষ্ঠানকে পাকা রশিদ না দেওয়ার কারণে এক হাজার টাকা জরিমানা করা হয়।

আরও পড়ুনঃ  তেল-পেঁয়াজের সঙ্গে সবজির পাল্লা

অভিযান শেষে মনজুর মোহাম্মদ শাহরিয়ার সাংবাদিকদের বলেন, জরিমানা করাই আমাদের মূল লক্ষ্য নয়। আমাদের লক্ষ্য ব্যবসায়ীদের মধ্যে শুদ্ধতা আনা। আমরা তাদের বারবার সচেতন করবো। কিন্তু আইনের ব্যত্যয় বারবার করলে তাদের সংশোধনের উদ্যোগ নেবো।

এর আগে গতকাল শনিবার বেলা ১১টায় কারওয়ান বাজারে অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। দেড় ঘণ্টাব্যাপী চলা এ অভিযান শেষ হয় দুপুর সাড়ে ১২টায়। অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন