রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

পাইকারীতে কমছে তেলের দাম

পাইকারীতে কমছে তেলের দাম
  • সরবরাহ শৃঙ্খল স্বাভাবিক
  • নিষেধাজ্ঞা তুলে নিতে পারে মালয়েশিয়া

রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাবে দেশের বাজারে ভোজ্যতেলের দাম বৃদ্ধির রেকর্ড হয়েছে। সম্প্রতি পাম তেলের শীর্ষ রপ্তানিকারক দেশ ইন্দোনেশিয়া রপ্তানি নিষিদ্ধ ভোজ্যতেলের বাজার আরো চড়া হতে থাকে। এসব সংকটের কারণে ভেঙে পড়ে সাপ্লাইচেইন। তবে গত দুদিন ধরে পাম ও সয়াবিনের বাজার কিছুটা নিম্নমুখী। পাম তেলের দাম মণপ্রতি কমেছে ৩০০ টাকা এবং সয়াবিনের দাম কমেছে প্রতিমণে ২০০ টাকা।

পাইকারি বাজারের ব্যবসায়ীরা বলছেন, বর্তমানে ইন্দোনেশিয়ার পরিবর্তে মালয়েশিয়া থেকে পাম তেল আসছে। এছাড়া সয়াবিনের সপ্লাইও মোটামুটি স্বাভাবিক আছে। তাই পাইকারি বাজারে ভোজ্যতেলের দাম নিম্নমুখী হয়েছে। চট্টগ্রাম কাস্টমস সুত্রমতে, জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত বিভিন্ন দেশ থেকে প্রায় ১১ লাখ টন ভোজ্যতেল আমদানি হয়েছে। দেশে যথেষ্ট মজুদ থাকায় ভোজ্যতেলের বাজারে এখন কোনো সংকট নেই বলে সংশ্লিষ্টদের অভিমত।

চট্টগ্রামের বনেদি পাইকারি বাজার খাতুনগঞ্জে খোঁজ নিয়ে জানা গেছে, গত দুদিন আগে প্রতি মণ (৩৭ দশমিক ৩২ কেজি) পাম তেল বিক্রি হয়েছে ৬ হাজার ৪০০ টাকায়, বর্তমানে সেটি ৩০০ টাকা কমে বিক্রি হচ্ছে ৬ হাজার ১০০ টাকায়। এছাড়া একই সময়ে প্রতি মণ সয়াবিন তেল বিক্রি হয়েছিল ৭ হাজার ৫০ টাকায়। বর্তমানে ২০০ টাকা কমে সয়াবিন বিক্রি হচ্ছে ৬ হাজার ৮৫০ টাকায়।

চট্টগ্রাম কাস্টমস সুত্রে জানা গেছে, জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত বিভিন্ন দেশ থেকে প্রায় ১১ লাখ টন ভোজ্যতেল আমদানি হয়েছে। দেশে ভোজ্যতেলের মাসিক চাহিদা দেড় থেকে পৌনে দুই লাখ টন। মাসভিত্তিক গড় ব্যবহার বিবেচনায় নিয়ে মার্চ পর্যন্ত পাঁচ থেকে সাড়ে পাঁচ লাখ টন ভোজ্যতেল ব্যবহার হওয়ার কথা। সেই হিসেবে বর্তমানে তেলের কোনো ধরণের সংকট নেই বলছেন তেল ব্যবসায়ীরা।

আরও পড়ুনঃ  একদিনে আক্রান্ত ৩৯৪৬, মৃত্যু ৩৯

খাতুনগঞ্জের একাধিক ভোজ্যতে ব্যবসায়ী বলেন, ভোজ্যতেলের বাজার বর্তমানে নিম্নমুখী। কয়েকজন ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে জানান, খুচরা পর্যায়ে অভিযানের জেরে অনেকে তেল কিনছে না। তাছাড়া আগামী জুন-জুলাই মাসটা পাম তেল উৎপাদনের মৌসুম। ইন্দোনেশিয়া তাদের রপ্তানি নিষেধাজ্ঞাও প্রত্যাহার করতে পারে। সবকিছু মিলিয়ে বিশেষ করে পাম তেলের বাজার অনেক কমে যাবে।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসেন বলেন, ভোজ্যতেলের বাজার নিয়ে আসলে তেমন কিছু আর বলার নেই। পাইকারিতে এখন দাম কমলেও সেই সুফল কিন্তু এই মুহূর্তে ভোক্তারা পাবেন না। কারণ ব্যবসায়ীরা নিজেদের স্বার্থে ইতোমধ্যে বাড়তি দাম নির্ধারণ করে ফেলেছেন। আর আমাদের দেশে এটাই চিরাচারিত নিয়ম হয়ে গেছে, পাইকারিতে দাম বাড়ার সাথে সাথে খুচরা ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দেয়। আবার পাইকারি দাম কমলেও সেটি প্রভাব পড়ে না।

একইভাবে আন্তর্জাতিক বাজার বাড়ার সাথে সাথে বেড়ে যায় পাইকারি বাজার। অথচ আন্তর্জাতিক বাজার বাড়লেও এখানে পণ্য আসতে অন্তত তিন মাস সময় লাগে। কিন্তু ব্যবসায়ীরা আগের কেনা পণ্যও আন্তর্জাতিক বাজার বাড়ার অজুহাতে বাড়িয়ে দেয়। এটি আমরা বারবার বলে আসছি। কিন্তু সরকারের কর্তাব্যক্তিদের সেদিক ভ্রক্ষেপ নেই।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন