শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এক মণ পেঁয়াজে এক কেজি মাংস

এক মণ পেঁয়াজে এক কেজি মাংস

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঝিটকা বাজার। এখানে প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকা দরে। আর এখানকার কৃষকরা প্রতি মণ পেঁয়াজ বিক্রি করেছেন ৫০০ থেকে ৭০০ টাকা।

চলতি মৌসুমে ভালো ফলন পেলেও ন্যায্য দাম পাননি উপজেলার পেঁয়াজ চাষিরা। অনেক পরিশ্রমের ফসল পেঁয়াজ বিক্রি করে খরচের টাকাই উঠছে না তাদের। দাম না থাকায় তাই এক কেজি গরুর মাংস কিনতে এক মণ পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে।

উপজেলার বাল্লা ইউনিয়নের ঝিটকা মধ্যে পাড়া গ্রামের কৃষক মো. ফারুক হোসেন বলেন, চলতি মৌসুমে পেঁয়াজের দাম একেবারেই কম। ভালো মানের পেঁয়াজ ৭০০ থেকে ৯০০ টাকা দরে বিক্রি হলেও অধিকাংশ পেঁয়াজ ৫০০ থেকে ৭০০ টাকায় প্রতি মণ বিক্রি হচ্ছে। এতে কৃষকের উৎপাদন খরচই উঠছে না। এ অবস্থা হলে কৃষক বাঁচবে না।

ঝিটকা হাটে পেঁয়াজ বিক্রি করতে আসা শিবালয় উপজেলার উলাইল ইউনিয়নের আওলাদ হোসেন বলেন, এক সময় প্রতি মণ পেঁয়াজ ২৫০০ থেকে ৩০০০ টাকা দরে বিক্রি করেছি। তখন প্রতি হাটেই পেঁয়াজ বেচে মাংস কিনে মনের আনন্দে বাড়ি ফেরা যেত। তখন পেঁয়াজ বিক্রি করে অনায়সেই এক কেজি মাংস কেনা যেত। অথচ এখন এক কেজি মাংস কিনতে এক মণ পেঁয়াজ বেচতে হচ্ছে। এ অবস্থার পরিবর্তন না হলে কৃষক সর্বস্বান্ত হয়ে যাবে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  চীনের দৈনিক কয়লা উত্তোলনের রেকর্ড

সংবাদটি শেয়ার করুন