শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বে ১৩ বছরে তেলের দাম সর্বোচ্চ

২০০৮ সালের পর চলতি বছর তেলের দাম প্রতি ব্যারেল ১৩৯ ডলার ছুঁয়েছে। যা গত ১৩ বছরে যা সর্বোচ্চ। রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্র রাশিয়ার তেল এবং গ্যাসের উপর নিষেধাজ্ঞার পরিকল্পনা করছে। এ ব্যাপারে ইউরোপের দেশগুলোর সাথেও আলোচনা চলছে বলে জানায় ওয়াশিংটন। এরপরই বিশ্বে এক লাফে তেলের দাম ব্যারেল প্রতি ১৩৯ ডলার ছুঁয়েছে।

প্রায় দুই সপ্তাহ সামরিক অভিযান চললেও তেল এবং গ্যাসের উপর নিষেধাজ্ঞা আরোপ করেনি। কারণ হলো রাশিয়ার তেল এবং গ্যাসের ওপর ইউরোপ সম্পূর্ণ নির্ভরশীল। সেজন্য রাশিয়ার তেল এবং গ্যাসের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হলে ইউরোপে জ্বালানি সংকট তৈরি হওয়ার আশঙ্কায় এতদিন তেল এবং গ্যাসের উপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত থেকে বিরত ছিল যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।

তেল এবং গ্যাস রাশিয়ার প্রধান রপ্তানি পণ্য। যুক্তরাষ্ট্র এবং এর মিত্ররা নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপের পরও রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করছে না। বরং ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে রুশ সেনাদের অভিযান। ফলে কঠোর নিষেধাজ্ঞার পরিকল্পনা করছে পশ্চিমা বিশ্ব।

রাশিয়ার বিকল্প হিসেবে ইরানের সাথে দ্রুত নতুন পারমাণবিক চুক্তির চেষ্টা করছে পশ্চিমা বিশ্ব। কারন ইরান থেকে তেল বাজারে আসলে দাম কমানো সম্ভব হবে। তবে কবে নাগাদ ইরানের সাথে নতুন চুক্তি সম্ভব হবে তা নিশ্চিত না।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বাজারের ৭০ শতাংশ খাবারে ক্ষতিকর কীটনাশক ব্যবহার হচ্ছে: বাকৃবি উপাচার্য

সংবাদটি শেয়ার করুন