রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

তেল-পেঁয়াজের সঙ্গে সবজির পাল্লা

তেল-পেঁয়াজের সঙ্গে সবজির পাল্লা
  • নিত্যপণ্যের দাম বাড়ায় দিশেহারা মানুষ

দিন যতই যাচ্ছে লাগামহীন হয়ে পড়েছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম। গাণিতিক হারে দ্রব্যমূল্য বৃদ্ধিতে দিশেহারা সাধারণ মানুষ। একদিকে লাগামহীন হারে বাড়ছে তেল ও পেঁয়াজের দাম, অন্যদিকে পাল্লা দিয়ে বাড়ছে শাক-সবজির দাম। শীত শেষ না হতেই দেশীয় শাক-সবজির দাম লাগামহীন হারে বৃদ্ধিতে বাজারে গিয়ে হিমশিম খেতে হচ্ছে সব শ্রেণিপেশার মানুষকে।

তারা বলছেন, শীত শেষ না হতেই শীতের সবজির দাম বেড়ে যাওয়াটা চিন্তার ব্যাপার। কিছুদিন পর আবার যখন বৃষ্টি শুরু হবে তখন সবজির দাম কোথায় গিয়ে পৌঁছাবে তা নিয়েও দুশ্চিন্তায় পড়েছেন ক্রেতা ও বিক্রেতারা।

সোনারগাঁ উপজেলার সবচেয়ে বড় মোগরাপাড়া ও কাঁচপুর এলাকার কাঁচা বাজারগুলোতে দেখা গেছে, ভোজ্যতেল প্রতিকেজি খোলা বিক্রি হচ্ছে ১৮৫ টাকায়, বোতলজাত এক লিটার ২০০ টাকা দরে। পেঁয়াজ গত দুদিন আগে ৪০ থেকে ৪৫ টাকা থাকলেও বেড়ে হয়েছে ৫০ টাকা। তেল ও পিঁয়াজের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শাক-সবজির দামও।

বাজারগুলো ঘুরে দেখা যায়, প্রতি কেজি শিমের দাম গত সপ্তাহে ছিল ৪০ টাকা বর্তমানে ৬০টাকা। প্রতি কেজি দেশি টমোট বর্তমানে ৫০ টাকা। অথচ গত সপ্তাহে ছিল ৩০ টাকা। প্রতি পিস জালির দাম ৭০ টাকা। যা ছিল ৫০ টাকা। মিষ্টিকুমড়া প্রতি পিস আগে ছিল ২০ টাকা। এখন তা ৪০ টাকা। মটরশুঁটির দাম ছিল ৪০ টাকা। বর্তমানে তা ৭০ টাকা। ক্যাপসিকাম সাদা আগে ছিল ১৫০ টাকা। বেড়ে এখন দুশ টাকা। লাল ক্যাপসিকাম ৬০০ টাকা। আগে ছিল ৫০০ টাকা। বিট প্রতি কেজির দাম ছিল ১০০ টাকা। বর্তমানে ১৫০ টাকা।

আরও পড়ুনঃ  তুলে ধরতে হবে সাফল্যের গল্প

এক হালি মিডিয়াম লেবুর দাম ৬০ টাকা। গাজরের দাম আগে যা ছিল বর্তমানে তাই রয়েছে। তবে বেড়েছে মূলা, ডাটা, শশা, বেগুন, কাঁচা মরিচ, বাঁধাকপি, ফুল কপি, ধনিয়া পাতাসহ অন্যান্য সবজির দাম।

এদিকে, নতুন সবজি হিসেবে ঢেঁড়স প্রতি কেজি ৭০টাকা, ধুন্দল প্রতি কেজি ৮০ টাকা, লাউ প্রতি পিস মিডিয়াম ৬০ থেকে ৭০ টাকা, বরবটি প্রতি কেজি ৮০ টাকা। প্রতি কেজি আলুতে দাম বেড়েছে ৫ টাকা। প্রতি কেজি পুঁই শাকের দাম ৫০ টাকা। লাল শাক ৫০ টাকা, মটরশাক ৪০ টাকা ও পালং শাক ৪০ টাকা করে বিক্রি হচ্ছে।

বিক্রেতারা জানান, বাজারে পর্যাপ্ত পরিমাণ সবজি থাকলেও অন্য সময়ের তুলনায় দাম অনেক বেশি। অন্যান্য বছর এসময় শীতকালীন সবজির বাজার মূল্য থাকে বর্তমান সময়ে তুলনায় অর্ধেক। তবে এবার বাজারের চিত্র ভিন্ন। কী কারণে এবার সবজির দাম অন্য সময়ের তুলনায় বেশি তা তারা বলতে পারছেন না। তবে তারা মনে করেন, বাজারে সব জিনিসের দাম বেড়ে যাওয়ায় এবার সবকিছুর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শাক-সবজির দামও।

ক্রেতারা বলছেন, রমজানকে সামনে রেখে লাগামহীন বাড়ছে নিত্যপণ্যের দাম। এভাবে চলতে থাকলে নিম্নআয়ের মানুষ ও সাধারণ মানুষ না খেয়ে মারা যাবে। বর্তমানে অন্যান্য ব্যবসা বাণিজ্যের খুবই খারাপ অবস্থা। তাই নিত্যপণ্যের দাম কমাতে না পারলে বিপর্যস্ত হয়ে পড়বেন সাধারণ মানুষ।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন