শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাক বাজেট আলোচনা শুরু ৬ ফেব্রুয়ারি

প্রাক বাজেট আলোচনা শুরু ৬ ফেব্রুয়ারি

২০২২-২০২৩ অর্থবছরের (জুলাই-জুন) প্রাক বাজেট আলোচনা শুরু করতে যাচ্ছে চলতি অর্থবছরের ৬ ফেব্রুয়ারি থেকে। সবকিছু ঠিকঠাক মতো হলে এই আলোচনা ২০ মার্চ পর্যন্ত চলবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে। ইতোমধ্যে ‘এনবিআর বাজেটকে অধিকতর অংশগ্রহণমূলক, যৌক্তিক, সুষম ও গণমুখী করার লক্ষ্য নিয়ে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনগুলোর সঙ্গে প্রাক বাজেট আলোচনার সময়সূচি চূড়ান্ত করেছে ।’

প্রধান বাজেট সমন্বয়কারী ও এনবিআরের কাস্টমসের বিভাগের প্রথম সচিব ড. মো. নেয়ামুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে তালিকা চূড়ান্ত করা হয়। আগামি ৬ ফেব্রুয়ারি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া মালিক সমিতির সঙ্গে আলোচনার মাধ্যমে প্রাক বাজেট আলোচনা শুরু হবে। শেষ হবে এনবিআর ও এফবিসিসিআইয়ের পরামর্শক কমিটির সভার মাধ্যমে। এবার প্রাক বাজেট আলোচনা ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, রংপুর ও সিলেটে বিভিন্ন সময়ে অনুষ্ঠিত হবে।

গত ২০ জানুয়ারি কাস্টমসের বিভাগের প্রথম সচিব ড. মো. নেয়ামুল ইসলাম প্রধান বাজেট সমন্বয়কারী করে ৪ সদস্যের কমিটি গঠন করা হয়। এরপর দেশের সকল চেম্বারস ও অ্যাসোসিয়েশনকে তাদের বাজেট প্রস্তাবনা লিখিত আকারে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) কাছে জমা দেওয়ার জন্য অনুরোধ করা হয়।

একই সঙ্গে প্রস্তাবের আরেকটি সফট কপি ই-মেইলের মাধ্যমে প্রধান বাজেট সমন্বয়কারী ও প্রথম সচিব বরাবরে প্রেরণের অনুরোধ করা হয়। যেসব প্রতিষ্ঠান, সংস্থা বা দপ্তর কোন চেম্বার বা অ্যাসোসিয়েশেনের সদস্য নয় তারা সরাসরি ইমেইলের মাধ্যমে বাজেট প্রস্তাব প্রেরন করতে পারবে।

আরও পড়ুনঃ  পুঁজিবাজার থেকে রাজস্ব আদায় বেড়েছে

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন