শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এনবিআরকে ভেঙে দু’টি বিভাগ করার প্রস্তাব পরিকল্পনা কমিশনের

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) ভেঙে রাজস্ব আহরণ এবং রাজস্ব সম্প্রসারণ নামে পৃথক দুটি বিভাগ করার প্রস্তাব দিয়েছে পরিকল্পনা কমিশন। বিভাগ দু’টির দায়িত্বে থাকবেন আলাদা দুজন চেয়ারম্যান।

জানা গেছে, বিগত এক দশক ধরে বড় প্রবৃদ্ধি নিয়ে বাড়ছে দেশের অর্থনীতি। সেই সাথে প্রতিবছরই উন্নয়ন-অগ্রগতিতেও বেড়ে চলেছে বাজেটের আকার। কিন্তু বাজেট বাড়লেও রাজস্ব আদায়ে থেকে যাচ্ছে ব্যাপক ঘাটতি। এতে বর্তমানে অর্থনীতির পূর্বশর্ত কর-জিডিপি অনুপাত ১৫ শতাংশ হওয়ার কথা থাকলেও তা আটকে আছে এখনও ‌১০ শতাংশের নিচেই।

এদিকে পরিকল্পনা কমিশন রূপকল্প ২০৪১ বাস্তবায়নে কর-জিডিপি অনুপাত ২৪ দশমিক এক পাঁচ শতাংশ নির্ধারণ করেছে। তবে বিশাল এই অর্জন এনবিআরের বর্তমান কাঠামোতে  কোনভাবেই সম্ভব হবে না তাই জাতীয় রাজস্ব বোর্ডকে দুভাগে ভাগ করতে অর্থমন্ত্রণালয়কে পরামর্শও দিয়েছে কমিশন।

তবে পরিকল্পনা কমিশনের প্রস্তাবনাকে যুগোপযোগী বলছেন অর্থনীতিবিদরা। কিন্তু সরকারের সদিচ্ছা থাকলে যে কোন সংস্কার সম্ভব বলে মনে করেন এনবিআরের সাবেক চেয়ারম্যান।

এই ব্যাপারে অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর জানান, এই প্রস্তাবে এনবিআরের ব্যাপক আপত্তি রয়েছে। তবে যৌক্তিক কারণে নয় তাদের স্বার্থের কারণে। তারা দুইটাকে নিজেদের হাতে রাখতে চায়।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  রাজস্ব ঘাটতি ছাড়িয়েছে ৩৭ হাজার কোটি

সংবাদটি শেয়ার করুন