শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভোমরা স্থলবন্দরে রাজস্ব ঘাটতি প্রায় ৫০ কোটি টাকা

করোনার কারণে ব্যবসা-বাণিজ্য মন্দা যাওয়ায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের রাজস্ব ঘাটতি বেড়েই চলেছে। চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম দুই মাসে স্থলবন্দরটিতে রাজস্ব আদায় হয়েছে ১০১ কোটি ১৭ লাখ টাকা, যা লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ৫০ কোটি টাকা কম। আর ২০১৯-২০ অর্থবছরের প্রথম দুই মাসের তুলনায় এ সময়ে রাজস্ব ঘাটতি দাঁড়িয়েছে ১ কোটি ৩১ লাখ টাকা।

ভোমরা শুল্কস্টেশনের রাজস্ব বিভাগ সূত্রে জানা গেছে, ২০২০-২১ অর্থবছরের প্রথম দুই মাস অর্থাৎ জুলাই ও আগস্টে ভোমরা বন্দরে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১৫১ কোটি ১১ লাখ টাকা। এর মধ্যে জুলাইয়ে ৭৩ কোটি ৫২ লাখ এবং আগস্টে ৭৭ কোটি ৫৯ লাখ টাকা নির্ধারণ করা হয়। এ লক্ষ্যমাত্রা সামনে রেখে গত দুই মাসে রাজস্ব আদায় হয়েছে ১০১ কোটি ১৭ লাখ টাকা, যা লক্ষ্যমাত্রার তুলনায় ৪৯ কোটি ৯৪ লাখ টাকা কম।

অন্যদিকে গত অর্থবছরের প্রথম দুই মাসে ভোমরা স্থলবন্দরে রাজস্ব আহরণ হয়েছিল ১০২ কোটি ৪৮ লাখ ৪৭ টাকা। এর মধ্যে জুলাইয়ে ৫৪ কোটি ৫৮ লাখ এবং আগস্টে ৪৭ কোটি ৯ লাখ টাকা। ফলে গত অর্থবছরের প্রথম দুই মাসের তুলনায় চলতি অর্থবছরের প্রথম মাসে ঘাটতি ১ কোটি ৩১ লাখ টাকা।

বন্দরসংশ্লিষ্টরা বলছেন, করোনা সংকটের পাশাপাশি ভারতের কয়েকটি অঙ্গরাজ্যে সম্প্রতি বন্যা দেখা দেয়ার কারণে বন্দরে ব্যবসা-বাণিজ্য মন্দা যাচ্ছে। ফলে কাঙ্ক্ষিত রাজস্ব আহরণ হয়নি। তবে আগামীতে করোনা সংকট কেটে গেলে রাজস্ব বাড়বে বলে আশা করছেন তারা।

আরও পড়ুনঃ  শতভাগ বিল আদায়ে চারগুণ রাজস্ব

 আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন