বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইন আয়ে কর আদায়ে কঠোর এনবিআর

অনলাইন মার্কেটপ্লেস ব্যবহার করে অনেকেই আয় করলেও সরকার এ খাত থেকে প্রত্যাশিত আয়কর পাচ্ছে না। তাই বিগত কয়েক বছর ধরে অনলাইন কিংবা ডিজিটাল মাধ্যমে আয়ের ওপর উৎসে কর কর্তন কিংবা এসব কার্যক্রমের সাথে যুক্তদের আয়করের আওতায় আনতে নানামুখী তৎপরতা চালিয়ে যাচ্ছে।

এবারের বাজেটেও অনলাইন ব্যবস্থায় বিজ্ঞাপন আয়ের সঙ্গে যুক্তদের করের আওতায় আনতে তাদের করদাতা শনাক্তকরণ নম্বর বা ই-টিআইএন নেওয়া বাধ্যতামূলক করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থাৎ এ ধরনের অনলাইন মার্কেটপ্লেসের মাধ্যমে আয়ের সাথে যারা যুক্ত থাকবেন, তাদের ই-টিআইএন নিতে হবে এবং বছর বছর আয়ের বিবরণী দাখিল করতে হবে।

এই লক্ষ্যে অর্থবিলে আয়কর অধ্যাদেশের ১৮৪ ধারায় ই-টিআইএন নেওয়ার বাধ্যবাধকতাসংক্রান্ত ধারায় নতুন কিছু পরিবর্তন আনা হয়েছে। পাশাপাশি নতুন করে তিন শ্রেণির ব্যক্তিকে টিআইএন নেওয়ার বাধ্যবাধকতায় আনা হয়েছে। এ তালিকায় আছে জেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণকারী ও অস্ত্রের লাইসেন্সধারীরাও। অর্থাৎ তাদেরও ই-টিআইএন নিতে হবে। একইভাবে বাইকসহ মোটর গাড়ি বা অন্য কোনোভাবে অনলাইনে স্পেস বরাদ্দের মাধ্যমে কোনো অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করা হলেও টিআইএন নিতে হবে।

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বেনাপোল কাস্টমসে রাজস্ব নেমেছে অর্ধেকে

সংবাদটি শেয়ার করুন