শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাজস্ব ঘাটতি ছাড়িয়েছে ৩৭ হাজার কোটি

চলতি অর্থ বছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব ঘাটতি হয়েছে ৩৭ হাজার ৪৯৭ কোটি ৯৫ লাখ টাকা। এই সাত মাসে আহরণ হয়েছে ১ লাখ ২৬ হাজার ৫৭১ কোটি ৫৩ লাখ টাকা। লক্ষ্যমাত্রার অনুযায়ী আহরণ না হওয়ায় এই ঘাটতি তৈরি হয়েছে।

এই সাত মাসে এনবিআরে টার্গেট ছিলো ১ লাখ ৬৪ হাজার ৬৯ কোটি ৪৮ লাখ টাকার। মঙ্গলবার (৩ মার্চ) এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঘাটতির মধ্যে আমদানি-রফতানি খাতে ঘাটতি ১৫ হাজার ৮২৬ কোটি ৭৬ লাখ টাকা। স্থানীয় পর্যায়ে ভ্যাট ১২ হাজার ২১ কোটি ৫৬ লাখ টাকা এবং আয়কর-ভ্রমণ কর ৯ হাজার ৬৪৯ কোটি ৬৩ লাখ টাকা ঘাটতি হয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, শুধু জানুয়ারি মাসেই ছয় হাজার ৮৬২ কোটি ৮৬ লাখ টাকার রাজস্ব ঘাটতি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি দুই হাজার ৭৩৯ কোটি ২০ লাখ টাকার রাজস্ব ঘাটতি হয়েছে শুল্ক খাতে। এছাড়া আয়কর খাতে ঘাটতি হয়েছে দুই হাজার ২৬০ কোটি ৬৯ লাখ টাকা এবং ভ্যাট খাতে এক হাজার ৮৬২ কোটি ৯৭ লাখ টাকা।

এতে সব মিলিয়ে সাত মাস শেষে ঘাটতি প্রায় সাড়ে ৩৭ হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৮ দশমিক ৪৭ শতাংশে। এ সময়ে সবচেয়ে বেশি ১৪ দশমিক ৭০ শতাংশ প্রবৃদ্ধিে এসেছে আয়কর খাত থেকে।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  ভ্যাট ফাঁকিতে ফেমাস

সংবাদটি শেয়ার করুন